Matter Aera: 100 কিমি চলবে স্রেফ 25 টাকায়, ভারতের প্রথম গিয়ারযুক্ত ইলেকট্রিক বাইক নিয়ে বড় আপডেট

গত বছর মার্চে ভারতের প্রথম অটোমেটিক গিয়ারবক্স যুক্ত ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করে সাড়া ফেলে দিয়েছিল ম্যাটার (Matter)।...
Shankha Shuvro Sarkar 14 Oct 2024 1:28 PM IST (Updated: 14 Oct 2024 1:29 PM IST)

গত বছর মার্চে ভারতের প্রথম অটোমেটিক গিয়ারবক্স যুক্ত ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চ করে সাড়া ফেলে দিয়েছিল ম্যাটার (Matter)। ই-বাইকটির নাম রাখা হয়েছিল Matter Aera। গুজরাতের এই স্টার্টআপ সংস্থাটি এবার ক্রেতাদের অপেক্ষার অবসান ঘটিয়ে আমেদামাদ থেকে বৈদ্যুতিক মোটরসাইকেলটির ডেলিভারি চালু করেছে।

Matter Aera দুই ভ্যারিয়েন্টে উপলব্ধ - Aera 5000 এবং Aera 5000+। কিনতে খরচ হবে যথাক্রমে ১.৭৪ লক্ষ টাকা ও ১.৮৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এটি ভারতের একমাত্র ব্যাটারি পরিচালিত বাইক, যা একটি সাধারণ পেট্রল মোটরসাইকেলের মতো ম্যানুয়াল গিয়ার শিফ্টিং অফার করে।

ম্যাটার আগামী কয়েক বছরের মধ্যে এই বৈদ্যুতিক বাইকের একাধিক নতুন ভ্যারিয়েন্ট লঞ্চের পরিকল্পনা করছে। 5000 ও 5000+ মডেল দু'টির প্রসঙ্গে বললে, উভয় মডেলে ১০ কিলোওয়াট (১৩.৪ হর্সপাওয়ার) ক্ষমতার ইলেকট্রিক মোটর ব্যবহার করা হয়েছে৷ যা মাত্র ৬ সেকেন্ডে ০-৬০ কিলোমিটার গতি তুলতে সক্ষম। কোম্পানি ফুল চার্জে ১২৫ কিলোমিটার রেঞ্জ দাবি করছে।

বাইক দু'টির বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে ৭ ইঞ্চি টাচস্ক্রিন কনসোল, যা নেভিগেশন, মিউজিক, কল সহ নানা ফাংশনের অ্যাক্সেস প্রদান করে। Aera একটি ৫ অ্যাম্পিয়ারের স্ট্যান্ডার্ড সকেটের মাধ্যমে চার্জ দেওয়া যাবে। সংস্থার দাবি, এই বাইক চালাতে প্রতি কিলোমিটারে ২৫ টাকা খরচ হবে।

Updated On: 14 Oct 2024 1:29 PM IST
Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it