দেশের প্রথম হাই-ভোল্টেজ ইলেকট্রিক বাইক লঞ্চ করল Raptee.HV, ফুল চার্জে 200 কিমি চলবে

২০১৯ সালে Raptee.HV নামে একটি স্টার্টআপ সংস্থা খুলেছিলেন টেসলার প্রাক্তন কর্মী দিনেশ অর্জুন। পাঁচ বছর পর সেই কোম্পানি...
Shankha Shuvro Sarkar 15 Oct 2024 7:09 PM IST

২০১৯ সালে Raptee.HV নামে একটি স্টার্টআপ সংস্থা খুলেছিলেন টেসলার প্রাক্তন কর্মী দিনেশ অর্জুন। পাঁচ বছর পর সেই কোম্পানি ভারতের প্রথম হাই-ভোল্টেজ ইলেকট্রিক মোটরসাইকেল লঞ্চের ঘোষণা করল। নয়া মডেলটির নাম Raptee T30। নির্মাতার তরফে দাবি করা হয়েছে, এটি ২৫০-৩০০ সিসি পেট্রল বাইকের সমতুল্য পারফরম্যান্স অফার করবে।

Raptee T30 ভারতে ২.৩৯ লক্ষ টাকায় (এক্স-শোরুম) লঞ্চ হয়েছে। এটির আইডিসি রেঞ্জ ২০০ কিলোমিটার। তবে রিয়েল ওয়ার্ল্ডে ফুল চার্জে ১৫০ কিলোমিটারের কাছাকাছি রেঞ্জ পাওয়া যাবে বলে জানানো হয়েছে। ইলেকট্রিক বাইকটি ৩.৫ সেকেন্ডে ঘন্টায় ০ থেকে ৬০ কিলোমিটার গতি তুলতে পারবে।

Raptee.HV দাবি করেছে, এটি ভারতের প্রথম ইলেকট্রিক টু-হুইলার যা ইলেকট্রিক গাড়ির জন্য ব্যবহৃত ইউনিভার্সাল চার্জিং স্ট্যান্ডার্ড মেনে চলে। মোটরসাইকেলটিতে একটি অনবোর্ড চার্জার রয়েছে, যা সারা দেশে উপলব্ধ ১৩,৫০০টি সিসিএস২ কার চার্জিং স্টেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ। ফলে ব্যবহারকারীদের চিন্তা কমবে।

Raptee T30 মডেলে জল ও ধুলো প্রতিরোধী ব্যাটারি প্যাক রয়েছে। সংস্থা ৮ বছর অথবা ৮০,০০০ কিমি (যেটি আগে হবে) পর্যন্ত ব্যাটারি ওয়ারেন্টি দিচ্ছে। বাইকটির ইলেকট্রনিক্স ফিচার্স অপারেট করবে অটোমোটিভ গ্রেড লিনাক্স প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি একটি কাস্টম বিল্ট অপারেটিং সিস্টেম। তিনটি রাইডিং মোড সাত ইঞ্চির ডিজিটাল কনসোল রয়েছে এই ইলেকট্রিক মোটরসাইকেলে।

Show Full Article
Next Story

COPYRIGHT 2024

Powered By Blinkcms
Share it