Simple Dot One: ফুল চার্জে 151 কিমি! 1 লাখের মধ্যে দুর্ধর্ষ স্মার্ট স্কুটার লঞ্চ হল দেশে

ভারতে ইলেকট্রিক টু হুইলারের বাজার ধরতে হলে এমন ই-স্কুটার তৈরি করতে হবে যার দাম মধ্যবিত্তের নাগালে থাকবে। এ কথা বুঝতে বাকি নেই দেশের শীর্ষস্থানীয় বৈদ্যুতিক…

ভারতে ইলেকট্রিক টু হুইলারের বাজার ধরতে হলে এমন ই-স্কুটার তৈরি করতে হবে যার দাম মধ্যবিত্তের নাগালে থাকবে। এ কথা বুঝতে বাকি নেই দেশের শীর্ষস্থানীয় বৈদ্যুতিক দু’চাকা গাড়ি নির্মাতাদের। এই ফর্মুলাতেই বাজিমাত করেছে Ola থেকে TVS। এবার সেই পথ অনুসরণ করল সিম্পল এনার্জি (Simple Energy)। বেঙ্গালুরুর স্টার্টআপটি তাদের ফ্ল্যাগশিপ ই-স্কুটার, One-এর সস্তা ভার্সন লঞ্চ করেছে। যার নাম Simple Dot One। প্রারম্ভিক দাম ৯৯,৯৯৯ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

Simple Dot One: ব্যাটারি, রেঞ্জ, ফিচার্স

সিম্পল ডট ওয়ান সংস্থার প্রথম মডেল ওয়ানের উপর ভিত্তি করেই তৈরি। ফিচার্স, ডিজাইন এমনকি একই প্ল্যাটফর্মের ওপর নির্ভর করে এসেছে নতুন মডেলটি। তবে কারিগরি ক্ষেত্রে কিছু পরিবর্তন রয়েছে। যেমন ফিক্সড ব্যাটারি। যেখানে ওয়ান ডুয়েল ব্যাটারি সেটআপ সহ এসেছে। সিম্পল ডট ওয়ান একটিমাত্র ভ্যারিয়েন্টে উপলব্ধ। এতে ৩.৭ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে, যা ফুল চার্জে ১৫১ কিমি পথ ছুটবে বলে দাবি করা হয়েছে।

সংস্থার দাবি, এটি নিজের সেগমেন্টে সর্বাধিক রেঞ্জ প্রদানকারী বৈদ্যুতিক স্কুটার। ৮.৫ কিলোওয়াট মোটর থেকে উৎপন্ন হবে ৭২ এনএম টর্ক। দু’চাকায় ১২ ইঞ্চি হইলের সাথে রয়েছে টিউবলেস টায়ার। ২.৭ সেকেন্ডে ৪০ কিমি/ ঘন্টার গতিবেগ তুলতে সক্ষম। সিম্পল ডট ওয়ান-এর সেফটি ফিচার্সের মধ্যে রয়েছে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেমের সঙ্গে ডিস্ক ব্রেক। গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হিসাবে আছে ৩৫ লিটার আন্ডারসিট স্টোরেজ, একটি ৭-ইঞ্চি টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, অ্যান্ড্রয়েড ওএস, টার্ন বাই টার্ন নেভিগেশন, ব্লুটুথ কানেক্টিভিটি, কল অ্যালার্ট এবং ওটিএ আপডেট।

Simple Dot One: দাম, কালার অপশন, ডেলিভারি

সিম্পল ডট ওযান ৯৯,৯৯৯ টাকায় (এক্স-শোরুম) লঞ্চ হয়েছে। তবে এই মূল্য সকলের জন্য প্রযোজ্য নয়। One মডেলটি প্রি-বুক করে থাকলে তাদেরকেই ১ লাখের ইন্ট্রোডাক্টরি প্রাইসে অফার করা হবে। ডেলিভারি প্রথম বেঙ্গালুরুতে শুরু হবে বলে জানিয়েছে কোম্পানি। পরবর্তীতে দেশের অন্যান্য শহরেও চালু করা হবে।

আগে থাকতে যারা ওয়ান মডেলটি বুক করেছেন, তাঁরা আগের বুকিং বাতিল করে সস্তায় নয়া স্কুটারটি কেনার সুযোগ পাবেন। সর্বসাধারণের জন্য ই-স্কুটারটির দাম ২০২৪ সালের জানুয়ারি মাসে ঘোষণা হবে। Simple Dot One চারটি রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – নাম্মা রেড, ব্র্যাজেন ব্ল্যাক, গ্রেস হোয়াইট এবং অ্যাজিউর ব্লু। তবে ইন্ট্রোডাক্টরি অফারের আওতায় কোম্পানি কেবলমাত্র লাইটএক্স এবং ব্রাজেনএক্স – এই কালার অপশন দুটি বরাদ্দ রেখেছে। খাতায় কলমে ১ লাখ বাজেটে এটাই বর্তমানে সেরা ব্যাটারি স্কুটার বলে মনে করা হচ্ছে।