Zelio X Men: মাত্র 64,543 টাকায় লঞ্চ হল এক্স মেন স্কুটার, এক চার্জে 80 কিমি ছুটবে, চালাতে লাইসেন্স লাগবে না!

ভারতে লো-স্পিড ক্যাটাগরির ইলেকট্রিক স্কুটারের বিক্রি ক্রমে বাড়ছে। টিনএজার থেকে মাঝবয়সী ক্রেতাদের কাছে এই জাতীয় টু-হুইলারের চাহিদা সর্বাধিক। কারণ কম গতি হওয়ার ফলে অন্য দু’চাকার…

ভারতে লো-স্পিড ক্যাটাগরির ইলেকট্রিক স্কুটারের বিক্রি ক্রমে বাড়ছে। টিনএজার থেকে মাঝবয়সী ক্রেতাদের কাছে এই জাতীয় টু-হুইলারের চাহিদা সর্বাধিক। কারণ কম গতি হওয়ার ফলে অন্য দু’চাকার তুলনায় সুরক্ষার বিষয়টি সুনিশ্চিত করা যায়। একই সাথে চালাতে লাইসেন্সের প্রয়োজন পড়ে না। তাই এমনই একটি বৈদ্যুতিক স্কুটার নিয়ে হাজির হল ইভি স্টার্টআপ জেলিও ইবাইকস (Zelio Ebikes)। তাদের নতুন মডেলটির নাম Zelio X Men। সংস্থা না বললেও, নিশ্চয়ই বুঝতে পারছেন জনপ্রিয় মার্ভেল সুপারহিরোর নামে স্কুটারটির নামকরণ করা হয়েছে। দাম ৬৪,৫৪৩ টাকা থেকে ৮৭,৫৭৩ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে।

Zelio X Men ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল ভারতে

৬৪,৫৪৩ টাকা দামের এন্ট্রি-লেভেল Zelio X Men ই-স্কুটারে দেওয়া হয়েছে একটি ৬০ ভোল্ট/৩২ অ্যাম্পিয়ার আওয়ার লেড অ্যাসিড ব্যাটারি। যা থেকে সর্বোচ্চ ৫৫-৬০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যায়। চার্জিং ৭-৮ ঘন্টা। ৬৭,০৭৩ টাকা মূল্যের মিড ভ্যারিয়েন্টে ৭২ ভোল্ট/৩২ অ্যাম্পিয়ার আওয়ার লেড অ্যাসিড ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ফুল চার্জে এটি ৭০ কিলোমিটার পথ চলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে ৭-৯ ঘন্টা সময় নেবে।

Zelio X Men-এর টপ ভ্যারিয়েন্টের দাম ৮৭,৬৭৩ টাকা। এতে উপস্থিত ৬০ ভোল্ট/৩২ অ্যাম্পিয়ার আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি ৮০ কিলোমিটার রেঞ্জ দেবে। চার্জিং টাইম ৪ ঘন্টা। জেলিও বলেছে, তাদের ইলেকট্রিক স্কুটারে রয়েছে ৬০/৭২ ভোল্ট বিএলডিসি মোটর, যা প্রতিবার চার্জে ১.৫ ইউনিট বিদ্যুৎ খরচ করে। ধীরগতির এই মডেলটির প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ২৫ কিলোমিটার। ওজন মাত্র ৮০ কেজি। আর লোড ক্যাপাসিটি ১৮০ কেজি।

ব্যাটারি ও পারফরম্যান্সের উপর নির্ভর করে Zelio X Men মোট পাঁচটি ভ্যারিয়েন্টে উপলব্ধ। এতে বিশেষ ফিচার্স হিসেবে উপলব্ধ অ্যান্টি থেফ্ট অ্যালার্ম, ফ্রন্ট ডিস্ক ব্রেক, ফ্রন্ট অ্যালয় হুইল, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, সেন্ট্রাল লকিং, রিভার্স গিয়ার, পার্কিং সুইচ, অটো রিপেয়ার সুইচ, ইউএসবি চার্জিং এবং হাইড্রোলিক শক অ্যাবজর্বার। মোট চারটি কালার অপশনে বেছে নেওয়া যাবে এটি – ব্ল্যাক, হোয়াইট, সি গ্রীন এবং রেড।