বয়স্কদের স্মার্টফোন গিফট করতে চান? তার আগে এই জরুরি সেটিংসগুলি করে দিন

পরিবারে বয়স্কদের Smartphone ব্যবহার সহজ-সরল এবং আনন্দদায়ক করে তুলুন - এজন্য প্রযুক্তি-মহলের পক্ষ থেকে রইলো কিছু দারুণ উপায়!

buying-smartphone-for-aged-parents-tips-to-make-device-user-friendly

বর্তমানে অপেক্ষাকৃত তরুণ প্রজন্মের কাছে স্মার্টফোন (Smartphones) ব্যবহার যতটা সহজ, বয়সে প্রবীণদের পক্ষে তা ঠিক ততটাই কঠিন। অথচ তারাও আমাদের মতো স্মার্টফোন ব্যবহার করে আনন্দ পেতে পারেন। শুধু এজন্য তাদের একটু সাহায্য দরকার যা তরুণেরা সহজেই করতে পারে। আর দাদু-দিদার হাতে স্মার্টফোন দেখতে চাইলে ছেলে-মেয়ে অথবা তার পরবর্তী প্রজন্মকে এটুকু দায়িত্ব তো নিতেই হবে।

আসলে স্মার্টফোনের দুনিয়ায় মন ভালো রাখার বহু উপকরণ ছড়িয়ে রয়েছে। এটা আমরা জানি। কিন্তু অনেক প্রবীণের কাছে এই জগত সম্পূর্ণ অধরা। তাছাড়া তাদের প্রয়োজন খুব অল্প। তবু হাতে একেবারে নতুন স্মার্টফোন তুলে দিলে তারা খুশি হবেন বৈকি! শুধু একটু শিখিয়ে দেওয়া, পাশে থেকে একটু পরামর্শ দিয়ে আমরা তাদের ভালো রাখতে পারি। এছাড়া ফোনের সেটিংসে কিছু পরিবর্তন এনে আমরা স্মার্টফোন ব্যবহারকে প্রবীণদের পক্ষে অনেক অনায়াসসাধ্য করে তুলতে পারি। এই প্রতিবেদনে আমরা সেরকম কয়েকটি উপায় তুলে ধরবো।

স্মার্টফোনের Home Screen থেকে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন সরিয়ে দেওয়া

ফোনের হোমস্ক্রিনকে পরিষ্কার রাখলে তা প্রবীনদের পক্ষে সহজে ব্যবহারযোগ্য হয়। কিন্তু একাধিক অ্যাপ্লিকেশনের উপস্থিতি হোমস্ক্রিন ভরিয়ে রাখলে তারা ধন্দে পড়ে যান। এর মধ্যে কোনো অস্বাভাবিকত্ব নেই। আসলে প্রবীণ মানুষেরা এযুগের তরুণদের মতো একাধিক অ্যাপ্লিকেশনের ভক্ত নন। অল্প কয়েকটি কাজের মধ্যেই তাদের স্মার্টফোন ব্যবহার সীমাবদ্ধ। এক্ষেত্রে আলাদা আলাদা মানুষের রুচি অনুযায়ী দরকারি অ্যাপ্লিকেশনগুলি রেখে বাকিদের ফোন থেকে আনইনস্টল করলে বয়স্ক মানুষেরা ফোন ব্যবহারে বেশী আনন্দ পাবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনো অ্যাপ্লিকেশন আনইনস্টল করার জন্য সেই অ্যাপ আইকন ‘Tap’ করার পর ‘Hold’ করে রাখুন। এরপর আইকনটি টেনে ‘Uninstall’/’Remove’ বিকল্পে নিয়ে যান। আইফোনেও একইভাবে Tap এবং Hold করে তাদের সরানো বা আনইনস্টল করা যাবে।

‘Screen Lock’ সক্রিয় রাখা

বর্তমানে স্মার্টফোন লক করার জন্য পিন কোড ছাড়াও বায়োমেট্রিক স্ক্যানিং সহ আরো বিকল্প উপলব্ধ। প্রবীণ মানুষের স্মার্টফোন ব্যবহার সুরক্ষিত করে তুলতে স্ক্রিন লকের সাহায্য নেওয়া যেতে পারে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে Security Settings -এ গিয়ে Screen Lock বিকল্প সক্রিয় করা যাবে। আইফোনে এজন্য Settings ক্লিক করে ‘Touch ID & Passcode’ বা ‘Face ID & Passcode’ বিকল্প বেছে নিতে হবে।

Shortcuts ব্যবহার করা

বিভিন্ন কাজের জন্য শর্টকাট (Shortcuts) বিকল্প তৈরী করে আমরা বয়স্কদের স্মার্টফোন ব্যবহার সহজ করে তুলতে পারি। আগেই বলেছি যে স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে তাদের প্রয়োজন অল্প। সেগুলির জন্য নির্দিষ্ট Shortcuts তাদের স্মার্টফোন ব্যবহারের আনন্দকে অনেক বাড়িয়ে দেবে। এজন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের হোমস্ক্রিন Tap ও Hold করে উইজেটস (Widgets) সিলেক্ট করতে হবে। এরপর Contacts বিকল্পে গিয়ে তাদের নিকটাত্মীয় বা বন্ধুর ফোন নম্বরে direct dial করার বন্দোবস্ত করা যাবে। এভাবে direct message শর্টকাট তৈরীতেও কোন সমস্যা নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020