পাওয়া যাবে কেবল স্বদেশী জিনিস, চলে এল ‘বাইস্বদেশী’ ওয়েবসাইট

স্বাধীনতার প্রায় ৭৩ বছর পর যেন ইতিহাসের পাতা থেকে উঠে আসছে “স্বদেশী ও বয়কট” কর্মসূচি। হ্যাঁ ঠিক ধরেছেন, সাম্প্রতিক সময়ে চীনা দ্রব্য বর্জন করার এবং দেশীয় জিনিস ব্যবহার করার যে দাবি উঠেছে তার কথাই বলছি। শুধু দেশের সাধারণ মানুষ নয়, ভারত সরকারের তরফেও বৈদেশিক সংস্থার ওপর নির্ভরশীলতা কমিয়ে দেশীয় উৎপাদনের ওপর জোর দেওয়া হচ্ছে। সরকার “Make in India” প্রোগ্রাম প্রোমোট করছে। সম্প্রতি আমরা এমন একটি ওয়েবসাইটের খোঁজ পেয়েছি যেখানে কেবল স্বদেশী দ্রব্য বিক্রি করা হয়। এই ওয়েবসাইটের নাম buyswadeshi.org। এই ওয়েবসাইটের হেডকোয়ার্টার মুম্বাই। আজ আমরা এই ওয়েবসাইটটি সম্পর্কেই আপনাদের কিছু তথ্য দেব।

এখন আমরা অ্যামাজন, ফ্লিপকার্ট, বিগবাস্কেটের মত সংস্থা থেকে অনলাইন শপিংয়ে অভ্যস্ত হয়ে পড়েছি। দৈনিক ব্যবহার করার সমস্ত সামগ্রী থেকে শুরু করে শুকনো খাবার পর্যন্ত এখন আমরা অনলাইন থেকে কিনি। buyswadeshi.org একটি দেশীয় সার্চিং ওয়েবসাইট, যার সাহায্যে আপনি দেশীয় কোম্পানি দ্বারা তৈরী জামা কাপড় থেকে শুরু করে বাসন-কোসন কিংবা, খাবার বা কসমেটিকস কিনতে পারবেন। ওয়েবসাইটটি খুললেই স্ক্রিনে ফুটে উঠবে “Be Indian, Buy Indian”.

buyswadeshi.org ওয়েবসাইট থেকে অনলাইন শপিংয়ের জন্য সবার আগে আপনাকে নিজের ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট সাইন-ইন করতে হবে। এরপর আপনি সেখানে জামা-কাপড়, রান্নার সামগ্রী, ঘর সাজানোর জিনিস ইত্যাদির কয়েকটি বিকল্প পাবেন। আপনার প্রয়োজনীয় প্রোডাক্ট বেছে নিয়ে সেটি কিনতে চাইলে এই ওয়েবসাইটটি আপনাকে সরাসরি ফ্লিপকার্ট, ডিমার্ট, জিওমার্ট ইত্যাদি সাইটে নিয়ে যাবে।

আপনি যদি কোনো ব্রাউজার থেকে প্রয়োজনীয় সামগ্রী খুঁজতে না চান তাহলে নির্দ্বিধায় এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। তবে জানিয়ে রাখি এই ওয়েবসাইটে বিভিন্ন জিনিসের দাম কিছু ক্ষেত্রে অনেকটা বেশি।