ভারতে ফিরতে রিলায়েন্সের সাথে জোট বাঁধতে চাইছে TikTok

bytedance-to-save-tiktok-india-help-from-reliance.jpg

ইতিমধ্যে ভারতে ব্যান হয়েছে টিকটক, ভবিষ্যতে অ্যাপটি ভারতীয় ইউজারদের জন্য আবার উপলব্ধ হবে কিনা সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। তবু এদেশে ফিরতে মরিয়া টিকটকের নির্মাতা সংস্থা বাইটড্যান্স (ByteDance)। এর জন্য সংস্থাটি, রিলায়েন্স ইন্ডাস্ট্রির সাথে প্রাথমিকভাবে আলোচনা করছে। টেকক্রাঞ্চ এর প্রতিবেদন অনুসারে, গত মাসের শেষদিকে Reliance ও TikTok এর মধ্যে কথোপকথন শুরু হয়েছিল এবং তারা একটি চুক্তি চূড়ান্ত করেছে।

নিষিদ্ধ হওয়ার আগে, ভারতে অন্যতম বৃহত্তম বাজার ছিল টিকটকের। গত জুন মাসে টিকটকের ২০০ মিলিয়ন সক্রিয় ইউজার ছিল। অন্যদিকে ভারতে এই সংস্থার দুই হাজারেরও বেশি কর্মচারী রয়েছে। বাইটড্যান্স জানিয়েছে তারা কর্মীদের ছাঁটাই করতে চায়না। তাই রিলায়েন্সের সাথে চুক্তি করে সংস্থাটি ভারতের বাজারে বেশ কিছু চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে চেষ্টা করছে।

টেকক্রাঞ্চের প্রতিবেদন থেকে আরো জানা গিয়েছে, ভারতবর্ষে সংস্থাটির মূল নির্বাহী কর্মকর্তাদের ধরে রাখতে টিকটক-রিলায়েন্স আলোচনার ওপর নির্ভর করছে বাইটড্যান্স। ইতিমধ্যে বাইটড্যান্সের শীর্ষস্থানীয় কয়েকজন কর্মকর্তা সংস্থাটি ছেড়ে গেছেন।

এদিকে রিলায়েন্স, ডিজিটাল মার্কেটে মনোনিবেশ করছে। আপাতত কোম্পানির কাছে মোট ৪০০ মিলিয়ন সাবস্ক্রাইবার আছে। পাশাপাশি কোম্পানি ৫জি নিয়ে এলে সাবস্ক্রাইবার সংখ্যা যে আরও বাড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। আর এই বড় সাবস্ক্রাইবার বেস কে মাথায় রেখেই টিকটক রিলায়েন্সের সাথে জোট বাঁধতে চাইছে। এরফলে টিকটক সরকারের পাশাপাশি ভারতীয় ইউজারদের ফের বিশ্বাস অর্জন করতে পারবে বলে আশাবাদী।