নিষেধাজ্ঞা তুলে নিলো হাইকোর্ট, গ্রাহকদের কথা ভেবেই কেবল টিভির নতুন নিয়ম জানালো ট্রাই

মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই সিস্টেমগুলির লাগু হবার তারিখ ১লা ফেব্রুয়ারি থেকে পিছিয়ে ১৮ ফেব্রুয়ারি করে দিয়েছিলো

  

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া(ট্রাই) এর দ্বারা ঘোষণা করা হয় কেবল টিভির নতুন নিয়ম ১লা ফেব্রুয়ারি ২০১৯ থেকে লাগু হবে । যদিও কিছু মিডিয়া দাবি করতে থাকে, মঙ্গলবার কলকাতা হাইকোর্ট এই সিস্টেমগুলির লাগু হবার তারিখ ১লা ফেব্রুয়ারি থেকে পিছিয়ে ১৮ ফেব্রুয়ারি করে দিয়েছে। কিন্তু ট্রাই এর প্রিন্সিপাল অ্যাডভাইজার ফর ব্রডকাস্ট অ্যান্ড কেবিল সার্ভিসেস, দেব কুমার আমাদের একটি প্রেস বিবৃতিতে জানান যে কলকাতা হাইকোর্ট তাদের আরোপ করা এই বাধা তুলে নিয়েছে। অর্থাৎ ১লা ফেব্রুয়ারির আগেই গ্রাহকদের তাদের পছন্দমত চ্যানেল প্যাক বেছে নিতে হবে না হলে তাদের পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে।

দেব কুমার প্রেস বিবৃতিতে আমাদের জানান কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ট্রাই এর বানানোর নিয়মগুলির উপরে একটি নিষেধাজ্ঞা আরোপ করে যাতে বলা হয় এই নতুন নিয়মগুলি ১লা ফেব্রুয়ারি বদলে ১৮ই ফেব্রুয়ারি থেকে চালু করতে হবে।তবে গতকাল কলকাতা হাইকোর্ট তাদের এই নিষেধাজ্ঞাটি তুলে নিয়েছে। অর্থাৎ কেবিল ও ডিটিএইচ গ্রাহকদের জন্য তৈরি করা নতুন নিয়মটি ১লা ফেব্রুয়ারি থেকেই চালু হয়ে যাবে।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে পেশ করা কাগজপত্র দেখার পরই এরকম সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট বলে তিনি জানান। তিনি আরো বলেন যে, পরবর্তীকালে যদি কোন রাজ্যের হাইকোর্ট এই নিয়মের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করে তবে সেই বাধা পুরো দেশেই লাগু হবে। তিনি জানান যে, এখনো অবধি ৪০ শতাংশ মানুষ নিজেদের পছন্দের চ্যানেল প্যাক বেছে নিয়েছেন এবং এই সংখ্যাটা ধীরে ধীরে বাড়ছে। যদি কোনো ব্যবহারকারী ৩১শে জানুয়ারির মধ্যে প্যাক বেছে না নেন তাহলে তার পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে।

লোকাল কেবল অপারেটর( এল সি ও) এবং মাল্টিপল সিস্টেম(এম এস ও) দের মধ্যে রেভিনিউ শেয়ারিং নিয়ে চলা দ্বন্দ্বের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন এই সমস্যাটি সম্পূর্ণ তাদের নিজের। ট্রাই এই ব্যাপারে কোন রকম হস্তক্ষেপ করবে না। এল সি ও এবং এম এস ও দের বৈঠকের মাধ্যমেই রেভিনিউ শেয়ার হিসাব করতে হবে। যদি তারপরও কোনো সুরাহা না পাওয়া যায় তাহলে ফল অফ অ্যারেঞ্জমেন্ট এস আই এ নিয়মানুযায়ী এল সি ও রা ৪৫% এবং এম এস ও রা ৫৫% রেভিনিউ শেয়ার পাবে।

দেব কুমার আরো জানান যে ট্রাই তাদের গ্রাহকদের সুবিধার্থে একটি মোবাইল অ্যাপ্লিকেশনও লঞ্চ করেছে যেটি গুগল প্লে স্টোরে উপলব্ধ। এটির মাধ্যমে আপনারা আপনাদের পছন্দের চ্যানেল প্যাক বেছে নিতে পারেন। এছাড়াও যদি আপনাদের কোন রকম অসুবিধা হয় তবে ট্রাই এর কাস্টমার কেয়ার নাম্বার 01206898689 ডায়াল করে আপনারা ট্রাই এর আধিকারিকদের আপনাদের সমস্যার কথা জানাতে পারেন।

পড়ুন : কেবল টিভির নতুন নিয়ম : জানুন কিভাবে বাছবেন সস্তা ও সেরা প্যাক