কয়েক বছর পর এখানে পেট্রোল-ডিজেলের গাড়ি নিয়ে আর ঢোকা যাবে না, কেন জানেন?

ক্যালিফোর্নিয়ায় ২০৩০ সালের পর ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন বা জীবাশ্ম জ্বালানি চালিত কোনো গাড়ি আর বিক্রি করা যাবে না

california-decided-to-ban-fossil-fuel-vehicle-by-2030

শিরোনাম শুনতে আজব লাগলেও এটাই সত্যি! ক্যালিফোর্নিয়ায় ২০৩০ সালের পর ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন বা জীবাশ্ম জ্বালানি চালিত কোনো গাড়ি আর বিক্রি করা যাবে না। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাটিক পার্টির পরিচালন বোর্ডের সদস্যদের দ্বারা এমনই একটি প্রস্তাব গৃহীত হয়েছে।

মার্কিন সংবাদ সংস্থা ইলেকট্রেক (Electrek) সূত্রে খবর, ক্যালিফোর্নিয়ায় খুব শীঘ্রই ‘বৈদ্যুতিক গাড়ি’ নীতি গ্রহণ করা হবে। সেখানকার উন্নয়নের গতিও ত্বরান্বিত হবে বলে উক্ত প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। এমনকি তাতে এও বলা হয়েছে, সেখানকার বায়ু দূষণ নাগরিকদের স্বাস্থ্যে কু-প্রভাব ফেলছে৷

ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেটিক পার্টির পরিচালন বোর্ডের সদস্যদের দ্বারা গৃহীত এই প্রস্তাব খুব শীঘ্রই সেই প্রদেশের গভর্নর গ্যাভীন নিউসম (Gavin Newsom), সেনেট প্রেসিডেন্ট প্রো-টেম টনি অ্যাটকিনসন (Toni Atkins) এবং অ্যাসেম্বলি স্পিকার অ্যান্থনি রেনডন (Anthony Rendon) এর কাছে তাঁদের সম্মতি পাওয়ার জন্য পাঠানো হবে। এখন তাঁদের সিদ্বান্তের ওপর নির্ভর করছে এই প্রস্তাব আইনে রূপান্তরিত হবে কিনা।

কালভার সিটি, ওকল্যান্ড এবং বার্কলের মতো মার্কিন রাজ্যগুলি ইতিমধ্যেই সেখানকার জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ি বিক্রির সময়সীমা ২০৩০ সাল পর্যন্ত বেঁধে দিয়েছে। গত বছর সেপ্টেম্বরে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভীন নিউসম একটি কার্যনির্বাহক আদেশনামা জারি করে বলেছিলেন যে ২০৩৫ সালের মধ্যে সেখানকার সমস্ত যাত্রীবাহী গাড়ির কার্বন নির্গমন শূণ্যে নামিয়ে আনতে হবে।

একই সাথে ক্যালিফোর্নিয়ার মিডিয়াম এবং হেভি-ডিউটি যাত্রীবাহী গাড়িগুলি ২০৪৫ সালের মধ্যে বৈদ্যুতিক শক্তিনির্ভর গাড়িতে পরিবর্তন করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়া ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য কয়েকটি রাজ্যও ওই একই পথ অনুসরণ করছে। যেমন ম্যাসাচুসেটস ২০৩৫ সালের পর সেখানকার সমস্ত পেট্রোল গাড়ি বিক্রির উপর নিষেধাজ্ঞা জারির কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে। এছাড়া ১২ টি রাজ্যের গভর্নর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ২০৪৫ সালের মধ্যে যাতে দেশে সমস্ত জীবাশ্ম জ্বালানি গাড়ির বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়, সে বিষয়ে লিখিত আকারে অনুরোধ করেছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।