সস্তায় Canon ভারতে আনলো নতুন মিররলেস ক্যামেরা EOS M50 Mark II

canon-eos-m50-mark-ii-mirror-less-camera-launched-in-india

ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটারদের কথা মাথায় রেখে Canon ভারতে নিয়ে এল M50 Mark II মিররলেস ক্যামেরা৷ এটি আসলে EOS M50 ক্যামেরার উত্তরসূরী, যা ২০১৮ সালে লঞ্চ করা হয়েছিল। Canon জানিয়েছে, EOS M50 Mark II- এর ব্যবহারযোগ্যতা বর্ধিত করতে এতে বেশ কিছু নতুন বৈশিষ্ট্য সংযুক্ত করা হয়েছে। EOS M50 Mark II ক্যামেরাতে আপনি পাবেন পাবেন ভার্টিকাল ভিডিও শ্যুটিং, ডাইরেক্ট ইউটিউব লাইভ ব্রডকাস্ট ফিচার, উন্নত আই ডিটেকশন অটো ফোকাস, সার্ভো এএফ, বিভিন্ন শ্যুটিং মোডের জন্য মুভি সার্ভো এফ, হাই রেজুলেশান ইলেকট্রনিক ভিউফাউন্ডার, প্রভৃতি।

EOS M50 Mark II স্পেসিফিকেশন

M50-এর মতো M50 Mark II ২৪.১ মেগাপিক্সেল CMOS সেন্সর এবং Digic 8 ইমেজ প্রসেসরের সাথে এসেছে৷ এতে আই ডিটেকশন অটো ফোকাস এবং টাচ ও ড্রাগ অটোফোকাসও সাপোর্ট করে।

ক্যামেরাটি ওয়ান-শট এএফ মোডে সেকেন্ডে ১০ শট এবং সার্ভো এএফ মোডে সেকেন্ডে ৭.৪ শট নিতে পারে। EOS M50 Mark II ক্যামেরার ভিডিও রেকর্ডিংয়ের কথায় আসলে এটি ২৪ এফপিএসে 4K আল্ট্রাএইচডি এবং 4K আল্ট্রাএইচডি টাইমল্যাপস ভিডিও শ্যুট করতে পারে। ফুল এইচডি/এইচডি ভিডিও রেকর্ড করার সময় এর আইএসও রেঞ্জ থাকবে ১০০-১২,৮০০ এবং 4K ভিডিওর সময় এর আইএসও রেঞ্জ ৬,৪০০। তদুপরি এটি উন্নত কনট্রাস্ট এএফ অ্যালগরিদমের সাথে এসেছে। ফলে EF-M লেন্সে 4K ভিডিও শ্যুট করার সময় এটি অটোফোকাসে আরো স্থায়ীশিলতা প্রদান করে৷ কানেক্টিভিটি অপশান হিসেবে এতে আপনি পাবেন ওয়াইফাই এবং লো এনার্জি ব্লুটুথ টেকনোলজি।

ক্যামেরাতে ৩ ইঞ্চির টাচ সেন্সিটিভ এলসিডি ডিসপ্লে দেওয়া হয়েছে৷ যাতে আছে ট্যাপ অটোফোকাস ফিচার৷ অর্থাৎ স্মার্টফোনের মতো আপনি স্ক্রিনে যে বস্তু বা ব্যক্তির ওপর ট্যাপ করবেন ক্যামেরা সেটিতে ফোকাস করবে। পূর্বেই উল্লেখ করা হয়েছে এই ক্যামেরার মাধ্যমে ইউটিউবে সরাসরি লাইভ স্ট্রিমিং করা যাবে। তার জন্য কোনো স্ট্রিমিং ইউনিটে থাকার প্রয়োজনও নেই এখানে৷ ওয়াইফাইয়ের সাথে কানেক্ট করলেই ভ্লগাররা এই ফিচারের উপযোগিতা নিতে পারবেন। এছাড়া ব্যবহারকারী ফাইল ট্রান্সফার এবং স্টোর করার জন্য ক্যামেরাতে একটি ক্লাউড প্ল্যাটফর্মও পাচ্ছেন।

EOS M50 Mark II দাম এবং লভ্যতা

EOS M50 Mark II-এর দাম রাখা হয়েছে ৫৮,৯৯৫ টাকা। এটি ডিসেম্বর মাস থেকে কেনার জন্য উপলব্ধ হবে। তবে নির্দিষ্ট করে কোম্পানি এখনো সেলের কোনো তারিখ উল্লেখ করে নি। এটি সাদা ও কালো রঙের বিকল্পে পাওয়া যাবে।