লোকাল হেলমেট পড়লে দিতে হবে ১,০০০ টাকা জরিমানা, জানুন কোন হেলমেট কিনতে হবে

central-government-to-bring-helmets-under-mandatory-bis-regime

ভারতে ট্রাফিক অ্যাকসিডেন্ট এর ঘটনা ক্রমাগত বেড়েই চলেছে। অনেক সময়ে এর কারণ মানুষের অবচেতন মনোভাব অথবা ওভারটেক করা, আবার অনেক সময়ে এর কারণ কম দামী ট্রাফিক সুরক্ষা পণ্য ব্যবহার। এই কারণে ভারতে কেন্দ্রীয় সরকার ট্রাফিক নিয়মকে বারবার পরিবর্তন করে চলেছে। ট্রাফিক সেফটি এবং মানুষের জীবন সুরক্ষিত করার উদ্দেশ্যে ভারতের কেন্দ্রীয় সরকার সদা তৎপর। প্রায় ১ বছর আগে মোদী সরকার একটি নতুন নির্দেশিকা নিয়ে আসে, যেখানে কোনো রকম ট্রাফিক আইন ভাঙলে তার শাস্তির পরিমাণ ১০ গুন বাড়িয়ে দেওয়া হয়েছিল। এবার ভারতের কেন্দ্রীয় সরকার আরো একটি নতুন নির্দেশিকা নিয়ে হাজির হয়েছে।

এই নতুন আইনে লোকাল হেলমেটের ব্যবহার এবং বিক্রি বন্ধ করার দিকে জোর দেওয়া হয়েছে। এই নতুন নির্দেশিকা জারি হওয়ার পরে লোকাল হেলমেট ব্যবহারকারীর জন্য ১,০০০ টাকার জরিমানা লাগু করা হবে। এছাড়াও যদি কোনো দোকানদার এই লোকাল হেলমেট বিক্রি করেন তাহলে তার ওপরেও কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে। জানানো হয়েছে কেবল BIS এর লোগো থাকা হেলমেট ব্যবহার করা যাবে।

এই নির্দেশিকার কারণ –

ভারতে প্রত্যেকদিন ১১৯ জনের মৃত্যু হয় হেলমেট না ব্যবহার করার জন্য। ২০১৭ সালে হেলমেট না ব্যবহার করার জন্য ৩৫,৯৭৫ জনের মৃত্যু হয়েছিল, যে সংখ্যাটি ২০১৮ তে বেড়ে দাঁড়ায় ৪৩,৬০০।

এছাড়াও খারাপ কোয়ালিটির হেলমেট ব্যবহারের জন্যেও অনেকের মৃত্যু হয়েছে বিগত কয়েক বছরে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, লোকাল হেলমেটের কোয়ালিটি ভালো না হওয়ায় এই হেলমেট ব্যবহারে ঝুঁকি বেড়ে যায়। তাই ভারত সরকারের তরফ থেকে এই নতুন আইন আনা হচ্ছে।

হেলমেটের ওজনও কমানো হবে –

৪ সেপ্টেম্বর ২০২০ থেকে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) দু চাকার বাহনের হেলমেটের জন্য একটি নতুন নির্দেশিকা জারি করতে চলেছে। নতুন মানদণ্ডে হেলমেটের ওজন ১.৫ কিলোগ্রাম থেকে কমিয়ে ১.২ কিলোগ্রাম করে দেওয়া হয়েছে।

লোকাল হেলমেট বানালে দিতে হবে জরিমানা –

লোকাল হেলমেট সুরক্ষার ক্ষেত্রে খুব একটা ভালো নয়। এই কারণে ভারত সরকার এই ধরনের হেলমেট ব্যবহার সম্পূর্ণরূপে বন্ধ করে দিতে চলেছে। এই কারণে হেলমেট ম্যানুফ্যাকচরিং কোম্পানিগুলোকে কড়া নির্দেশিকা দেওয়া হয়েছে যাতে তারা এই ধরনের লোকাল হেলমেট বানানো বন্ধ করে দেয়। যদি তার পরেও তারা এই ধরনের লোকাল হেলমেট বানান তাহলে আপনাকে ২ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। এই নতুন আইনে জেল হাজতের কথাও উল্লেখ আছে। প্রথমবারের জন্য এই নির্দেশিকা ভারতীয় মানক ব্যুরোর সূচিতে শামিল করা হয়েছে।