Aadhaar Card: বাচ্চার আধার কার্ড করাতে পারছেন না? IPPB নভেম্বর থেকে আপনার সাহায্যে

IPPB মারফত বাড়ির শিশু সন্তানের আধার নম্বর নথিভুক্তকরণে আর কোন বাধা রইলো না

centre-approves-ippb-for-child-aadhaar-all-you-need-to-know

৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড (Aadhaar Card) তৈরীর ক্ষেত্রে India Post Payments Bank বা IPPB সম্প্রতি কেন্দ্রের ছাড়পত্র পেয়েছে। এর ফলে IPPB মারফত বাড়ির শিশু সন্তানের আধার নম্বর নথিভুক্তকরণে আর কোন বাধা রইলো না। এক্ষেত্রে ধাপে ধাপে সুবিধাটি নাগরিকদের প্রদান করা হবে। আগামী মাস অর্থাৎ নভেম্বর থেকেই আইপিপিবি ৫ বছরের কম বয়সী বাচ্চাদের আধার নম্বর নথিভুক্তির আবেদন গ্রহণ করবে।

অবশ্য বর্তমানে ডাক-বিভাগের অধীনস্থ পশ্চিমবঙ্গ সার্কেলের আটশোরও বেশি ডাকঘরে আধার সংক্রান্ত একাধিক পরিষেবা প্রদান করা হয়। সেদিক থেকে ডাকঘরে গিয়ে সমস্ত বয়সের মানুষ তাদের আধার নথিভুক্তিকরণ ও তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারেন। এছাড়াও ডাকঘর থেকে আধারের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত করার সুযোগ পাওয়া যায়। আবার ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কের তরফ থেকেও প্রশিক্ষিত কর্মীদের মাধ্যমে উপরের পরিষেবা দেওয়া হয়ে থাকে। তবে কেন্দ্রীয় সরকারের অনুমতির ফলে এবার থেকে আইপিপিবি আগ্রহীদের আধার নথিভুক্তির আবেদনেও সাড়া দিতে পারবে।

উল্লেখ্য, শিশুদের আধার কার্ড তৈরীর জন্য আইপিপিবি আপাতত কোন শুল্ক নেবে না। আধার নম্বর নথিভুক্তির প্রয়োজনে তারা শিশুদের ছবি ও তাদের অভিভাবকদের আঙুলের ছাপ সংগ্রহ করবে। এজন্য আধার কর্তৃপক্ষ UIDAI -এর তরফ থেকে আইপিপিবিকে প্রয়োজনীয় সফটওয়্যার সরবরাহ করা হয়েছে।

জানা গেছে আধার নথিভুক্তির পরিষেবা প্রদানের জন্য ডাক বিভাগ ও আইপিপিবি তাদের ২,৫০০ কর্মীকে প্রশিক্ষণ দিতে সমর্থ হয়েছে। এছাড়াও আগামীদিনে আরো বহু কর্মীকে এই কাজের উপযুক্ত করে তোলা হবে বলে আমাদের ধারণা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020