সাবধান! দ্রুত ছড়িয়ে পড়ছে ব্যাংকিং তথ্য চুরি করা এই ভাইরাস, সতর্ক করলো সরকার

mobile banking users eventbot virus

যদি আপনি মোবাইল ব্যাংকিং ব্যবহার করেন তবে এই খবর আপনার অবশ্যই পড়া উচিত। করোনার পাশাপাশি এবার দ্রুত ছড়িয়ে পড়ছে একটি মোবাইলে ভাইরাস। ভারত সরকার দ্বারা জারি করা একটি সতর্কবাণীতে বলা হয়েছে যে, একটি মোবাইল ম্যালওয়্যার “ইভেন্টবট” লোকের ব্যাঙ্কের তথ্য চুরি করতে যথেষ্ট দ্রুত ছড়াচ্ছে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) একটি নির্দেশিকা জারি করেছে, যেখানে বলা হয়েছে মাইক্রোসফ্ট ওয়ার্ড, অ্যাডোব ফ্ল্যাশ এবং অন্যান্য থার্ড পার্টি অ্যাপগুলির মাধ্যমে মোবাইল ট্রোজান ফোনে পৌঁছে যাচ্ছে। ট্রোজান এমন একটি ভাইরাস বা ম্যালওয়ার যা ব্যবহারকারীদের ফোনে লুকিয়ে থাকে।

সিইআরটি-ইন আরও জানিয়েছে, ইভেন্টবট নামের নতুন ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি একটি মোবাইল ব্যাংকিং ট্রোজান যা মানুষের ফোন থেকে ব্যাংকিংয়ের তথ্য চুরি করতে বিশেষী। এটি ব্যবহারকারীদের মেসেজ পড়ে। এছাড়াও টু ফ্যাক্টর অথিটিক্যাশন কেও বাইপাস করে।

ইভেন্টবট সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ অঞ্চলে অবস্থিত ব্যাঙ্কিং অ্যাপ্লিকেশন, মানি ট্রান্সফার পরিষেবা এবং ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট সহ ২০০ টিরও বেশি অ্যাপকে টার্গেট করেছে। এর পরবর্তী শিকার ভারতীয় ব্যবহারকারীরা হতে পারে।

সিইআরটি-ইন বলেছে যে এই ভাইরাসটি বার্কলেস, ইউনিক্রেডিট, ক্যাপিটালন ইউকে, এইচএসবিসি ইউকে, ট্রান্সফার ওয়াইজ, পেপাল, কয়েনবেস, পেস্যাফকার্ড ইত্যাদির মতো অ্যাপগুলিকে টার্গেট করছে। যদিও ইভেন্টবট গুগল প্লে-স্টোরে এখনও দেখা যায়নি। তবে এটি কেবল একটি অ্যাপের মাধ্যমে ফোনে পৌঁছে যেতে পারে। একবার ফোনে ইনস্টল হয়ে গেলে, এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইসের স্টোরেজ, মেসেজ, ইন্টারনেট, প্রসেসরের গতি, স্ক্রিনের সময়, ব্যাকগ্রাউন্ডে ডেটা ইত্যাদি নিয়ন্ত্রণ করতে শুরু করে। এটি ফোনের প্যাটার্ন লক এবং পিন ও পড়ে নিতে সক্ষম

এই ভাইরাস কে এড়াতে, কোনও থার্ড পার্টি স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। ফোনে আপডেট অ্যান্টিভাইরাস ইনস্টল করুন। গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার সময়, অ্যাপটি সম্পর্কে ভালোভাবে জেনে নিন। এছাড়াও এর ডাউনলোড সংখ্যা এবং রেটিং দেখে নিন। আপনাকে জানিয়ে রাখি ভারত সরকারের পক্ষ থেকে জাতীয় প্রযুক্তি বাহিনী, কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া (সিইআরটি-ইন) তৈরী করা হয়েছে, যারা সাইবার আক্রমণগুলির বিরুদ্ধে লড়াই ও তথ্য দেয়।