Google Chrome ব্যবহার করেন? হ্যাকারদের থেকে বাঁচতে এক্ষুনি আপডেট করুন

cert-in-warns-users-to-update-google-chrome-immediately

এমনিতেই বাড়তে থাকা সাইবার হানা নিয়ে গোটা দুনিয়া তটস্থ, তারই মধ্যে ক্রোম (Chrome) ব্রাউজার ইউজারদের জন্য সামনে এল নতুন এক আশঙ্কা! আসলে সম্প্রতি CERT-In অর্থাৎ ইন্ডিয়ান কম্পিউটার এম্যারজেন্সি রেসপন্স টিম, গুগল (Google)-এর এই বহুল ব্যবহৃত পরিষেবাটি সম্পর্কে ভারতীয় ইউজারদের সচেতন বার্তা দিয়েছে। এক্ষেত্রে যারা উইন্ডোজ, ম্যাক বা লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে গুগল ক্রোম ব্যবহার করছেন তাদের অবিলম্বে অ্যাপ্লিকেশনটি আপডেট করতে বলা হচ্ছে। সংস্থাটির মতে, ক্রোমের ৮৮.০.৪৩২৪.১৪৬ বা তারও পূর্ববর্তী ভার্সন ব্যবহার করা একেবারেই নিরাপদ নয়। কারণ নিরাপত্তার ক্ষেত্রে এই পুরনো ভার্সনগুলিতে বহু ফাঁকফোকর খুঁজে পাওয়া গেছে, যার ফলে ইউজাররা অজান্তেই সাইবার আক্রমণের শিকার হতে পারেন।

CERT-In জানিয়েছে, Google Chrome এর এই দুর্বলতাকে কাজে লাগিয়ে সাইবার আক্রমণকারীরা ইউজারদের নানা ব্যক্তিগত তথ্যে অ্যাক্সেস পেতে পারে এবং ইউজারের সিস্টেমটিকে আরবিটারি কোড এক্সিকিউট করার জন্য ব্যবহার করতে পারে। শুধু তাই নয়, হ্যাকাররা খুব সহজেই সিস্টেমের ডেটার সাথে কাটাছেঁড়া করতেও সক্ষম হয়।

আসলে ক্রোমের ৮৮ ভার্সনের এক্সটেনশন বা ট্যাব গ্রুপগুলিতে হিপ বাফার ওভারফ্লো এবং ফন্ট, নেভিগেশন ইত্যাদিতে হ্যাকারদের বেশির ভাগ সময়েই নজর থাকে। সেক্ষেত্রে পান থেকে চুন খসলেই, সাইবার আক্রমণকারী ব্রাউজারের ত্রুটিগুলির সাহায্যে ভিক্টিমকে কিছু বিশেষ ওয়েবসাইট দেখার জন্য প্ররোচিত করে।

স্বস্তির বিষয় এটাই যে, গুগল এই অভিযোগের সত্যতা স্বীকার করে জানিয়েছে যে ইউজারদের জন্য সম্প্রতি নতুন আপডেট (ভার্সন ৮৯) রোলআউট করা হয়েছে, যাতে ৬টি নতুন সিকিউরিটি ফিচার যুক্ত করা হচ্ছে৷ এই আপডেটের পর ব্রাউজার সম্পর্কিত যাবতীয় সিকিউরিটি ইস্যুগুলির অনেকটাই সমাধান হবে বলে দাবি টেক জায়ান্ট সংস্থাটির।

ক্রোম ৮৯-এর অন্য ফিচারের কথা বললে, এতে ডিসকভার ফিড ও ট্যাব পেজে বিপুল পরিবর্তন দেখা যাবে, কারণ আপডেটে মূলত ডিজাইন পরিবর্তনের দিকেই নজর দেওয়া হয়েছে। এই আপডেটে লেখার ফন্টও অপেক্ষাকৃত বড় হবে। পরিবর্তন আসবে ফিড স্টোরিগুলির স্টাইলেও।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন