চাঁদের কক্ষপথে একবছর পূর্ণ করলো চন্দ্রযান-২, মজুত আছে সাত বছরের জ্বালানি

পর্যাপ্ত যা জ্বালানি আছে তা দিয়ে আগামী সাত বছর পর্যন্ত অরবিটারটি সচল থাকতে পারবে।

chandrayaan 2
Chandrayaan 2 orbiter completes one year

চাঁদের কক্ষপথে একবছর পূর্ণ করলো চন্দ্রযান-২ এর অরবিটার। প্রসঙ্গত, গত বছরের ২২ জুলাই ভারতের দ্বিতীয় চন্দ্র অনুসন্ধান অভিযানের জন্য চন্দ্রযান-২ কে ইসরোর সতীশ ধবন স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। ২০ আগস্ট দিনটিতে চন্দ্রযান পরিক্রমণকারী অর্থাৎ অরবিটারটি চাঁদের কক্ষপথে সাফল্যের সহিত প্রবেশ করে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) এর পক্ষ থেকে বলা হয়েছে, “অরবিটারের সমস্ত যন্ত্রাংশ ভালভাবেই কাজ করছে এবং পর্যাপ্ত যা জ্বালানি আছে তা দিয়ে আগামী সাত বছর পর্যন্ত অরবিটারটি সচল থাকতে পারবে।”

বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরিক্ষার পাশাপাশি এই চন্দ্র অভিযানের একটি প্রধান উদ্দেশ্য ছিল, চাঁদের মাটিতে একটি রোভার পরিচালনার মাধ্যমে চন্দ্রপৃষ্ঠের একটি থ্রীডি মানচিত্র প্রস্তুত করা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’ এর সফ্ট ল্যান্ডিং করার প্রয়াসটি ত্রূটিপূর্ণ হওয়ায এটি চাঁদে সাফল্যের সাথে অবতরণ করতে ব্যর্থ হয়। তবে চন্দ্রযানের অরবিটারটি চাঁদের কক্ষপথে অক্ষত অবস্থায় প্রদক্ষিণ করতে থাকে এবং গত একবছর ধরে পৃথিবীতে গবেষণার জন্য গুরুত্বপূর্ণ তথ্য পাঠিয়ে আসছে। ইসরো জানিয়েছে,”আটটি বৈজ্ঞানিক যন্ত্রাংশে সজ্জিত অরবিটারটি এখনো পর্যন্ত চাঁদের চারপাশে ৪,৪০০ বারের বেশী প্রদক্ষিণ করেছে এবং প্রত্যাশামতো ইন্সট্রুমেন্টগুলি যথাযথভাবেই কাজ করছে৷”

চন্দ্রযান-২ ছিল ভারতের প্রথম মিশন যার মাধ্যমে রোভার “প্রজ্ঞান” কে চন্দ্রপৃষ্ঠের অচিহ্নিত সাউথ পোলে সফ্ট ল্যান্ডিং করানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিন্তু গতবছরের সেপ্টেম্বারে সেটি হার্ড ল্যান্ডিং করে. ফলস্বরূপ ল্যান্ডার “বিক্রমের সাথে ইসরোর সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

অরবিটারের সায়েন্টিফিক পে-লোডগুলির মধ্যে আছে হাই রেজুলেশান ক্যামেরা যার মাধ্যমে চন্দ্রপৃষ্ঠের ম্যাপিং এবং চাঁদের এক্সোস্ফিয়ার অধ্যয়ন করা হবে। এছাড়াও চাঁদের মাটিতে জলের উপস্থিতি আছে কিনা সেটা পর্যবেক্ষণ করার জন্য ইমেজিং আইআর স্পেকট্রোমিটার সহ নানা অত্যাধুনিক যন্ত্রাংশ আছে এই অরবিটারটির মধ্যে।

ইসরো বলেছে, এই পে-লোডগুলি থেকে প্রাপ্ত মূল তথ্য গুলি SSDC (Indian Space Science Data Centre) এ ডাউনলোড করা হয়ে গেছে। একটি ফর্মাল Peer রিভিউ এর পর চলতি বছরের শেষের দিকে ডেটাগুলি জনসাধারনের জন্য উন্মুক্ত করা হবে।