Chaos Ultracar: ছোটে রকেটের গতিতে! শক্তি, মজবুতি, ও প্রযুক্তিতে এই গাড়ি অদ্বিতীয়, দাম?

Chaos Ultracar সর্বসাধারণের জন্য নয়৷ একমাত্র মাল্টি-মিলিওনেয়ার ও বিলিওনেয়ারদের ক্ষমতা আছে এই গাড়ি কিনে গ্যারাজে রাখার

chaos-ultracar-unveiled-with-483-km-range-price-near-ra-100-crore

“সুপারকার (supercar) বা হাইপারকার (hypercar)”, বিশ্বে খুব সংখ্যক গাড়ি এই শ্রেণীভুক্ত। এই ধরনের গাড়ি আধুনিকতম স্টাইল এবং প্রযুক্তির সাহায্যে নির্মাণ করা হয়। ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে উচ্চ-কর্মদক্ষতার মতো বিষয়। তবে একটি গাড়ি কতটা ক্ষমতাশালী হতে পারে, সুপারকার এবং হাইপারকারের একধাপ উপরে উঠে তার সমস্ত ধ্যানধারণা পাল্টে দেয় আল্ট্রাকার (ultracar)।

ঘন্টা প্রতি ৩০০ মাইল (৪৮৩ কিলোমিটার) গতিবেগে দৌড়তে পারে যে সব চারচাকা স্থলযান, তাদেরকে এই দুর্লভ আল্ট্রাকার শ্রেণীতে ধরা হয়। সম্প্রতি ৩ হাজার অশ্বক্ষমতাসম্পন্ন ‘বিশ্বের প্রথম আল্ট্রাকার’ লঞ্চ করার দাবি করেছে গ্রিসের এক স্টার্টআপ সংস্থা এসপি অটোমোটিভ (SP Automotive)। অসীম শক্তিধর সেই গাড়ির নামকরণ হয়েছে ‘Chaos’। বাংলায় যার অর্থ দাঁড়ায় বিশৃঙ্খলা।

Chaos Ultracar তৈরি হয়েছে বিশ্বের সবচেয়ে ব্যায়বহুল ও শক্তপোক্ত উপাদানগুলি দিয়ে। টাইটেনিয়াম, কার্বন ফাইবার, কেভলার, এবং জাইলন দিয়ে গড়া হয়েছে এই গাড়ি। গাড়ির মনোকক গঠনে ব্যবহার করা হয়েছে জাইলন, যা মনুষ্যসৃষ্ট সবচেয়ে শক্তিশালী ফাইবার। এছাড়া গাড়ির বিভিন্ন অংশ থ্রিডি (3D) বা ত্রিমাত্রিক প্রিন্টিং পদ্ধতিতে নির্মিত।

Chaos Ultracar-এ দেওয়া হয়েছে টুইন-টার্বোচার্জড V10 ইঞ্জিন। একে যোগ্য সঙ্গত দেওয়ার জন্য রয়েছে এক বিশেষ হাইব্রিড অ্যাসিস্ট প্রযুক্তি। আর্থ (Earth) ও আরও পাওয়ারফুল জিরো গ্রাভিটি (Zero Gravity) ভার্সনে এসেছে গাড়িটি। আর্থ ভার্সন ১.৯ সেকেন্ডে ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গতিবেগ তুলতে সক্ষম। আর জিরো গ্রাভিটি মডেল একই গতি তুলতে ১.৫ সেকেন্ডের কম সময় নেয়। হাইব্রিড অ্যাসিস্টের সুবিধা শুধুমাত্র এই মডেলে রয়েছে। উভয় ভার্সনে আট গতির ডুয়াল-ক্ল্যাচ ট্রান্সমিশন আছে।

যে পরিমাণ শক্তি উৎপন্ন করার ক্ষমতা রয়েছে Chaos Ultracar-এ, তাতে গতির সব রেকর্ড তছনছ হয়ে যাবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। এটি SSC Tuatara-র ২৮৬.১ মাইল টপ স্পিড ও Rimac Nevera-র ৮.৫৮ সেকেন্ডে কোয়ার্টার-মাইল পৌঁছনোর রেকর্ড ভাঙার চেষ্টা করবে বলেই জানানো হয়েছে প্রস্তুতকারী সংস্থার তরফে।

এতক্ষণে নিশ্চয় বুঝতে পেরেছেন, Chaos Ultracar সর্বসাধারণের জন্য নয়। একমাত্র মাল্টি-মিলিওনেয়ার ও বিলিওনেয়ারদের ক্ষমতা আছে এই গাড়ি কিনে গ্যারাজে রাখার। Chaos-এর বেস আর্থ ভার্সনের দাম শুরু হবে ৬.৩ মিলিয়ন ডলার (প্রায় ৪৬ কোটি ৯২ লক্ষ টাকা) থেকে। অন্য দিকে, অ্যাডভান্সড জিরো গ্রাভিটি মডেলের দাম ১৪.৩ মিলিয়ন ডলারের কাছাকাছি হবে, ভারতীয় মুদ্রায় যা ১০০ কোটি টাকার উপরে। বিশ্বজুড়ে মাত্র একশোটি Chaos আল্ট্রাকার পাওয়া যাবে৷ চাহিদার উপর নির্ভর করে বছরে ১৫-২০টি গাড়ি উৎপাদন করা হবে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷