ফোনে আছে কুইক চার্জিং বা AI সাপোর্ট? হ্যাকারদের শিকার হতে পারেন আপনিও

check-point-researcher-warns-users-hackers-can-easily-hack-phone-through-micro-chief-processor

এমন অনেক স্মার্টফোন ইউজার আছেন, যারা ফোনের ক্যাপাসিটি বা প্রসেসর সম্পর্কে ততটা সচেতন নন। যেমন আপনারা অনেকেই হয়তো ফোনের ডিজিটাল সিগন্যাল প্রসেসরের কথা জানেননা, তবে অজান্তেই এর ফিচারগুলি ব্যবহার করে থাকেন। এই প্রসঙ্গে বলে রাখি এই মাইক্রো-চিপ প্রসেসরগুলি আসলে এক ধরণের মিনিকম্পিউটার, এগুলি ফোনে ফাস্ট চার্জিংয়ের মত কিছু ফিচার প্রদান করে।

তবে সমস্যা অন্য জায়গায়! এই প্রসেসরগুলি অ্যাক্সেস করে আপনার ফোন নিয়ন্ত্রণ করতে পারে হ্যাকাররা। সম্প্রতি সাইবার সিকিউরিটি ফার্ম Check Point এর রিসার্চাররা জানিয়েছেন, হ্যাকাররা এই চিপগুলির ওয়াইড রেঞ্জের ফাঁক-ফোকর খুঁজে নিজেদের অভিসন্ধি পূরণ করতে পারে।

সূত্রের খবর, রিসার্চাররা কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপ নিয়ে গবেষণা করে কিছু চাঞ্চল্যকর তথ্য খুঁজে পেয়েছেন। তারা দেখেছেন, ৪০ শতাংশেরও বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহৃত এই চিপটিতে ৪০০টির বেশি ত্রুটি রয়েছে। কোনও হ্যাকার চাইলেই তাদের ডেভেলপ করা অ্যাপ্লিকেশন মারফত এই খামতিগুলি কাজে লাগিয়ে এবং সুরক্ষা চেকপয়েন্টগুলি বাইপাস করে নিজেদের কার্যসিদ্ধি করতে পারে।

এইভাবে হ্যাকাররা ইউজারদের ডেটা চুরি করে, এমনকি ফটো-ভিডিও এবং লোকেশন সম্পর্কিত তথ্যও জানতে পারে। এছাড়া মাইক্রো-চিপগুলির খামতি কাজে লাগিয়ে, কোনো ক্ষতিকর অ্যাপ মাইক্রোফোনের সাহায্যে আপনার কল রেকর্ড করতে পারে বা চরবৃত্তি করতে পারে।

যাইহোক এই ত্রুটিগুলি প্রকাশের পর কোয়ালকমের কাছে সতর্কবার্তা পাঠানো হয়েছে। আশা করা যায় সংস্থাটি এই বিষয়ে অবশ্যই ভাবনাচিন্তা করবে, এবং প্রয়োজনীয় আপডেট দিয়ে এই সমস্যা কাটিয়ে উঠবে।