একটা ছোট্ট ভুলে হতে পারেন অনলাইন ফ্রডের শিকার, খেয়াল রাখুন এই বিষয়গুলি

checklist-for-prevent-online-shopping-frauds

বর্তমানে আমরা অনলাইন শপিংয়ে খুব বেশি অভ্যস্ত হয়ে পড়েছি। হিরে থেকে জিরে সবকিছুই এখন অনলাইনে অর্ডার করা যায়। এই কারণে আমরা আমাদের নিত্য প্রয়োজনীয় বিভিন্ন জিনিস অনলাইনে অর্ডার করে থাকি। কিন্তু অনলাইনে শপিং করার সময় একটি ছোট্ট ভুল আপনার জন্য খুব ক্ষতিকর হতে পারে। এর থেকে বাঁচার জন্য কিছু জিনিস খেয়াল রাখা দরকার। আজ আমরা সেই বিষয়েই কথা বলব।

ওয়েবসাইট চিহ্নিত করুন

যখনই আপনি কোন সাইটে শপিং করবেন তখন সেই ওয়েবসাইটকে চিহ্নিত করা খুব দরকার। তার কারণ আজকাল জালিয়াতরা Amazon বা Flipkart-এর নামে ভুয়ো ওয়েবসাইট তৈরী করে। এই সমস্ত ওয়েবসাইটে খুব কম দামে জিনিসপত্র বিক্রি করা হয়। তবে এসব ওয়েবসাইট থেকে হয় নকল জিনিস পাঠানো হয় নতুবা টাকা কেটে নিয়ে জিনিস পাঠানো হয় না।

কিভাবে ওয়েবসাইট চিহ্নিত করবেন

ওয়েবসাইট সুরক্ষিত কিনা তা জানার জন্য ওয়েবসাইটের প্রথমে URL-এর শুরুতে সবুজ রঙের লক আছে কিনা দেখুন। সেখানে https যদি না থাকে তাহলে ওয়েবসাইটটি সুরক্ষিত নয়। এইসব ওয়েবসাইট থেকে ক্রেডিট বা ডেবিট কার্ড বা ব্যাংকের তথ্য চুরি হতে পারে।

বিজ্ঞাপনের উপর খেয়াল রাখুন

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আমাদের কাছে এমন বহু বিজ্ঞাপন আসে যেখানে হাজার হাজার টাকার জিনিস ১০০-১৫০ টাকায় বিক্রির অফার দেওয়া হয়। এইসব মেসেজে Amazon বা Flipkart-এর লোগোও ব্যবহার করা হয়। কিন্তু যদি মন দিয়ে দেখেন তাহলে দেখতে পাবেন এদের URL আলাদা। তাই এই ধরণের ওয়েবসাইট থেকে কোনো প্রোডাক্ট কিনবেন না।

আসল নকল প্রোডাক্ট এইভাবে চিনতে হবে

আপনি যদি কোনো ওয়েবসাইট থেকে প্রোডাক্ট কেনেন তাহলে তার লেবেল মন দিয়ে দেখবেন। Amazon বা Flipkart-এর দ্বারা বিক্রি করা প্রোডাক্টে Amazon Fulfilled বা Flipkart Assured-এর লেবেল থাকে। যদি কোন ওয়েবসাইটে এই লেবেল না থাকে তাহলে সেখান থেকে প্রোডাক্ট না কেনাই ভালো।

ক্যাশ অন ডেলিভারি বেছে নিন

অনলাইন শপিং-এ বেশিরভাগ ক্ষেত্রে আমরা আগেই পেমেন্ট করে দিই। সে ক্ষেত্রে প্রোডাক্ট না পৌঁছালে আবার অভিযোগ ইত্যাদি করতে হয়। এইসব ঝামেলা থেকে বাঁচার জন্য ক্যাশ অন ডেলিভারি সবথেকে ভাল পদ্ধতি। এর ফলে আপনি জিনিস পাওয়ার পরে টাকা দিতে পারেন। এক্ষেত্রে প্রতারণার সুযোগ কম থাকে। এছাড়া কোনো ওয়েবসাইটে আপনার ডেবিট বা ক্রেডিট কার্ড সেভ না রাখাই ভালো।