বিশ্ব বাজারে চীনের দিন প্রায় শেষ, মুখ ফিরিয়ে নিচ্ছে অধিকাংশ কোম্পানি

chinas-days-in-the-world-market-are-almost-over-says-young-liu

একদিকে করোনা সংক্রমণ, অন্যদিকে বৈদেশিক বাজারে লড়াই – সব মিলিয়ে চলতি বছর একেবারেই ভালো যাচ্ছেনা চীনের। তবে এবার অস্বস্তি আরও বাড়তে চলেছে চীনের। Apple-এর মূল সাপ্লায়ার এবং অন্যান্য এক ডজন টেক জায়ান্ট সংস্থা, তাদের মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যবর্তী সাপ্লাই চেইন বিভক্ত করার পরিকল্পনা করছে। ফলে চীনের ফ্যাক্টরিগুলি আর উৎপাদনের জন্য প্রধান কেন্দ্রবিন্দুতে থাকবে না।
সংস্থাগুলি জানিয়েছে বাণিজ্যিক যুদ্ধের কারণে ফ্যাক্টরি হিসেবে বিশ্ব বাজারে চীনের দিন প্রায় শেষ হয়ে গেছে।

বাজারে ফক্সকন (Foxconn) নামে পরিচিত, হন হাই প্রেসিশন ইন্ডাস্ট্রির (Hon Hai Precision Industry) চেয়ারম্যান ইয়ং লিউ (Young Liu) এই বিষয়ে বলেছেন, সংস্থাটি ধীরে ধীরে চীনের বাইরে ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছে। ফক্সকন, Apple iPhone সহ ডেল (Dell) ডেস্কটপ এবং নিন্টেন্ডো (Nintendo) সুইচ সংস্থার গ্যাজেটগুলি উৎপাদনের মূল সংস্থা।

দেশের বাইরে সংস্থাটির উৎপাদন ক্ষমতা এখন ৩০%, যা গত জুনে মাত্র ২৫% ছিল। আগামী দিনগুলিতে যদি সংস্থাটি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং অন্যান্য অঞ্চলে আরো উৎপাদনশীল পদক্ষেপ নেয়, তাহলে সংস্থাটির ক্ষমতা আরো বৃদ্ধি পাবে। উপরন্তু মার্কিন বাজারে পাঠাতে প্রোডাক্টগুলির ওপর বেশি শুল্ক লাগবে না, যতোটা চীন থেকে পাঠাতে লাগত।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে বাণিজ্য উত্তেজনা তীব্রতর করে ডিভাইস নির্মাতারা তাদের উৎপাদন ঘাঁটি চীন থেকে দূরে সরিয়ে নেওয়ার সম্পূর্ণ চেষ্টা চালাচ্ছে। এছাড়া চীনা প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলি ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। এই বিষয়ে লিউ জানিয়েছেন, প্রয়োজনে অ্যাপলের সবচেয়ে মূল্যবান পণ্য আইফোন এবার চীনের বাইরেই তৈরি করা হবে। লিউয়ের মন্তব্য থেকে মনে করা হচ্ছে, চীনকেন্দ্রিক ইলেকট্রনিক্স সাপ্লাই চেইন দীর্ঘ দিনের জন্য বিভক্ত হয়ে পড়বে।

ইতিমধ্যে ভারতে বিভিন্ন চীনা সংস্থা নিষিদ্ধ হয়েছে। অন্যদিকে ট্রাম্প প্রশাসনের রোষের মুখে পড়েছে বিভিন্ন চীনা সংস্থা। এই অবস্থায় বিভিন্ন ম্যানুফ্যাকচাররাও যদি চীনের থেকে মুখ ফিরিয়ে নেয় অর্থাৎ চীন থেকে সাপ্লাই চেইন সরানোর চেষ্টা করে, তাহলে চীনের অস্বস্তি যে বেশ অনেকটাই বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না!