ফের ধাক্কা খেল চীন! ডিলিট করে দেওয়া হল ২,৫০০ টি চীনা সম্পর্কিত ইউটিউব চ্যানেল

china-related-2500-youtube-channel-delete-google

এই বছরে বিভিন্ন কারণে বারবার খবরে উঠে আসছে চীনের নাম। প্রথমে করোনা ভাইরাসের উৎসের জন্য সারা বিশ্বের চক্ষুশূলে পরিণত হয়েছিল এশিয়ার শক্তিশালী দেশটি। এরপর ভারতের সাথে লড়াইয়ে নেমে আরও কোনঠাসা হয়ে পড়ে চীন। এই মুহূর্তে প্রায় গোটা বিশ্ব চীনের সাথে দূরত্ব বজায় রাখার চেষ্টা করছে। সম্প্রতি চীন আরও একটি ধাক্কা খেল! ইন্টারনেট জায়ান্ট Google, প্রায় ২৫০০টি চীন-সম্পর্কিত ইউটিউব চ্যানেল ডিলিট করেছে।

রিপোর্ট অনুযায়ী, চীনের সাথে সম্পর্কযুক্ত ২৫০০টি ইউটিউব চ্যানেল উড়িয়ে দেওয়া হয়েছে। এবিষয়ে জনপ্রিয় Google এর তরফে জানানো হয়েছে, এই চ্যানেলগুলি বিভ্রান্তিমূলক তথ্য ছড়াতো, তাই এগুলিকে ইউটিউব থেকে রিমুভ করা হয়েছে। গত এপ্রিল থেকে জুন মাসের মধ্যে এই ইউটিউব চ্যানেলগুলি সরানো হয়েছে বলে জানা গেছে।

ইউটিউবের তরফেও একই কথা বলা হয়েছে। তারা জানিয়েছে ওই চ্যানেলগুলি থেকে এমনিতে অরাজনৈতিক বা স্প্যামি কন্টেন্ট পোস্ট করা হত, তবে সেখানে রাজনীতির সাথে জড়িত কিছু বিভ্রান্তিকর পোস্ট-ও ছিল।

এদিকে গুগলের তরফে ডিলিট করা ২,৫০০ টি চ্যানেলের তালিকা সামনে আনা হয়নি। সংস্থাটি জানিয়েছে, ওই চ্যানেলগুলির কিছু ভিডিওর লিঙ্ক টুইটারে দেখা গেছিল। সোশ্যাল মিডিয়া অ্যানালিসিস্টকারী সংস্থা গ্রাফিকা গত এপ্রিল মাসে ডিসইনফর্মেশন ক্যাম্পেইনে সেগুলি শনাক্ত করে। যার পরে চ্যানেলগুলিকে ডিলিট করা হয়।

সাম্প্রতিক সময়ে গুগল এবং ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলি অনলাইনে ভুয়ো খবর প্রচার আটকাতে বেশ কড়া পদক্ষেপ নিচ্ছে। এজন্য সংস্থাগুলি প্রায়দিনই নতুন আপডেট নিয়ে হাজির হচ্ছে। জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপও কিছুদিন আগে ভুয়ো খবর আটকাতে ‘সার্চ দা ওয়েব’ ফিচার এনেছিল।