১০ কোটি ডাউনলোড ছাড়ালো চীনের অ্যাপ Snack Video, ব্যবহার করা নিরাপদ?

অ্যাপ্লিকেশানটি ডেভলপ করেছে চীনের Kuaishu Technology এবং সংস্থাটিতে চাইনীজ টেক জায়ান্ট Tencent এর বিনিয়োগ আছে।

Snack Video
Chinese App Snack Video Crosses 100 Million Download

ব্যবহারকারীদের অজান্তেই তাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ এবং বেআইনিভাবে সেগুলি চীনে পাঠানোর অভিযোগে ইতিমধ্যে ভারতবর্ষে নিষিদ্ধ করা হয়েছে Tiktok সহ আরো ৫৯ টি চাইনিজ অ্যাপ কে। এই অ্যাপগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় ছিল টিকটক। তবে এই শর্ট ভিডিও মেকিং অ্যাপটি ব্যান হতেই অনেকগুলি মেড ইন ইন্ডিয়া অ্যাপ বাজারে এসেছে। যার মধ্যে অন্যতম Chingari, Moz প্রভৃতি৷ তবে গুগল প্লে স্টোরে আরও একটি শর্ট ভিডিও মেকিং অ্যাপ আছে, যেটিও পাল্লা দিয়ে তাদের ব্যবহারকারীর সংখ্যা বাড়িয়েই চলেছে।

আমরা কথা বলছি Snack Video অ্যাপ সম্পর্কে। Snack Video নামের এই অ্যাপটি গত বছরের আগস্টে প্লে স্টোরে আপলোড করা হয়েছিল এবং বর্তমানে এর ইনস্টলের সংখ্যা ১০০ মিলিয়নেরও বেশী। অর্থাৎ লঞ্চ হওয়ার এক বছরের মধ্যেই বিশ্বজুড়ে ১০ কোটি মানুষ তাদের অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপটি ব্যবহার করছেন।

তবে অ্যাপটি কোন দেশে প্রোগ্রামিং করা হয়েছে এবং ডেভলপার কে সেটি জানলে আপনি চমকে উঠবেন। অ্যাপ্লিকেশানটি ডেভলপ করেছে চীনের Kuaishu Technology এবং সংস্থাটিতে চাইনীজ টেক জায়ান্ট Tencent এর বিনিয়োগ আছে। মূলত Bytedance অধীনস্থ Tiktok কে টেক্কা দিতেই Snack Video প্লে স্টোরে লঞ্চ করা হয়েছিল। ডেটা প্রাইভেসির কারন দেখিয়ে Tiktok কে এদেশ থেকে সরিয়ে দেওয়া হলেও এই চাইনিজ ভিডিও অ্যাপটি এখনো প্লে স্টোরে উপলব্ধ।

অ্যাপটির সাথে চিনা যোগ থাকলেও, ভারত সরকারের দ্বারা নিষিদ্ধ অ্যাপ্লিকেশানগুলির তালিকা থেকে একে বাইরেই রাখা হয়েছে। তবে প্রশ্ন আসতেই পারে, “অ্যাপটি কি ব্যবহার করা নিরাপদ, মানে আমাদের তথ্য আবার সেই ঘুরে চীনে চলে যাবে না তো ?’ সেই প্রসঙ্গে জানিয়ে রাখি, অ্যাপটি ব্যবহার করা সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করা হয়েছে৷ তবে ব্যবহারকারীদের অনুরোধ করা হচ্ছে, শুধুমাত্র Snack Video কেন, যে কোনো অ্যাপ ইনস্টল করার সময় সেটি আপনাদের কাছে কি কি তথ্য অ্যাকসেস করার জন্য অনুমতি চাইছে, সেই বিষয়ে খেয়াল রাখতে।