5G প্রযুক্তির তথ্য চুরি করতে টেলিকম কোম্পানিগুলিকে টার্গেট করছে চীনা হ্যাকাররা

chinese-hackers-target-telecom-companies-worldwide

বর্তমান সময়ে ‘হ্যাকিং’ এই শব্দের সাথে পরিচিত নন এমন মানুষ খুঁজে পাওয়া ভার। প্রযুক্তি যত উন্নত হচ্ছে বা ইন্টারনেটের ওপর নির্ভরশীলতা যত বাড়ছে, ততই হ্যাকাররা বিশ্বের বিভিন্ন দেশের সরকারী ওয়েবসাইট, প্রতিষ্ঠান, কম্পিউটার সিস্টেম এমনকি ব্যক্তিগত কম্পিউটারও নিজেদের নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ফলত প্রায়ই, হ্যাকিং সংক্রান্ত নানা চাঞ্চল্যকর ঘটনা আমাদের সামনে আসছে। সেক্ষেত্রে এবার এই ধরণের যে আশঙ্কার কথা সিকিউরিটি রিসার্চররা শুনিয়েছে, তা জানার পর অনেকেই হতবাক হয়ে যেতে পারেন! রিপোর্ট অনুযায়ী, একটি চাইনিজ হ্যাকিং গ্ৰুপ এবার, বিশ্বব্যাপী টেলিকম সংস্থাগুলিকে টার্গেট করেছে যাতে 5G প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন গোপনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা যায়।

সাইবার সিকিউরিটি সংস্থা ম্যাকফি (McAfee)-র গবেষকরা জানিয়েছেন যে, এই হ্যাকার গ্রুপ মূলত দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিকম সংস্থাগুলিকে টার্গেট করছে। এছাড়া এই দুরাভিসন্ধীরা কমপক্ষে ২৩টি টেলিকম সংস্থাকে শিকার বানিয়ে নিজেদের কার্যসিদ্ধি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে ম্যাকফি-র দাবি। যদিও, মোট ক-টি সংস্থা এরমধ্যেই হ্যাকিংয়ের শিকার হয়ে গেছে তা জানা যায়নি।

গবেষকরা জানিয়েছেন, এই হ্যাকিং অপারেশনের নেপথ্যে ‘অপারেশন ডায়ানসুন’ (Dianxun) নামে একটি গ্ৰুপের ভূমিকা আছে। তবে আক্রমণটিতে ব্যবহৃত কৌশল এবং পদ্ধতির সাথে আগের কিছু হ্যাকিং কেলেঙ্কারির চাঁই রেডডেল্টা (RedDelta) এবং মুস্তাং পান্ডা (Mustang Panda)-র কার্যকলাপের সাদৃশ্য পরিলক্ষিত হয়েছে।

এক্ষেত্রে, হ্যাকাররা সম্ভবত টেলিকম শিল্পের সাথে যুক্ত কর্মচারীদেরও টার্গেট করছে এবং 5G প্রযুক্তি নিয়ে কাজ করা সংস্থাগুলির ওপর নজরদারি চালাচ্ছে বলে মনে করছে ম্যাকফি। তবে অস্বস্তির ব্যাপার এটাই যে এই হ্যাকিং সংক্রমণের প্রাথমিক ভেক্টরটিকে চিহ্নিত করা যায়নি; যদিও ম্যাকফি সাইবার সিকিউরিটি টিম দাবি করছে যে ওই হ্যাকিং গ্রুপটি, টেলিকম সংস্থাগুলির ডেটা হ্যাক করার জন্য থ্রেড অ্যাক্টরের অধীনস্থ একটি ডোমেনের লোভ দেখাচ্ছে এবং ম্যালওয়্যারের মাধ্যমে সিস্টেমকে ক্ষতিগ্ৰস্ত করে সংস্থার গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিচ্ছে। শুধু তাই নয়, হ্যাকাররা জনপ্রিয় চীনা কোম্পানি হুয়াওয়ে (Huawei)-র কেরিয়ার পেজকে ঢাল হিসেবে সামনে রেখে নিজেরা অন্তরালে থাকছে বলেও মনে করছে ম্যাকফি। তবে এই কেলেঙ্কারির সাথে যে হুয়াওয়ে কোনোভাবেই জড়িত নেই তা স্পষ্টরূপে নিশ্চিত করেছেন গবেষকেরা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।