জোম্যাটোতে চীনা বিনিয়োগ, টি-শার্ট ছিঁড়ে পুড়িয়ে প্রতিবাদ কর্মচারীদের

গত ১৫ই জুন গালভান উপত্যকায় চীনা সেনাদের সাথে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহীদ হওয়ার পর চীনা দ্রব্য বয়কট করার দাবি তুলেছেন প্রচুর মানুষ। এবার এই উত্তেজনার প্রভাব পড়লো অনলাইন রেস্তোরাঁ Zomato-র ওপর। কলকাতায় এই ফুড ডেলিভারি প্ল্যাটফর্মের একদল কর্মী, সংস্থার ফার্মে চীনা বিনিয়োগের প্রতিবাদে তাদের অফিসিয়াল টি-শার্ট ছিঁড়ে পুড়িয়ে ফেলেছে।

গত শনিবার মহানগরীর বেহালা অঞ্চলে বিক্ষোভ চলাকালীন কিছু আন্দোলনকারী দাবি করেছিলেন, জোম্যাটো ফার্মে একটি চীনা বিনিয়োগ রয়েছে। তাই আন্দোলনকারীদের বেশির ভাগই চাকরি ছেড়ে দিয়েছে, এবং সাধারণ মানুষকে এই সংস্থা থেকে খাবারের অর্ডার দেওয়া বন্ধ করার আর্জি জানিয়েছে।

প্রসঙ্গত ২০১৮ সালে, চীনা সংস্থা আলিবাবার একটি পার্ট অ্যান্ট ফিনান্সিয়াল, জোমাটোতে প্রায় ২১০ মিলিয়ন বিনিয়োগ করে। সম্প্রতি ফুড ডেলিভারি সংস্থাটি, অ্যান্ট ফিনান্সিয়াল থেকে আরও ১৫০ মিলিয়ন বিনিয়োগ গ্রহণ করেছে।

বিক্ষোভকারীদের একজন বলেছেন, চীনা কোম্পানিগুলি এখান থেকে লাভ আদায় করছে এবং আমাদের দেশের সেনাবাহিনীকে আক্রমণ করছে। তারা ভারতের জমি দখলের চেষ্টায় আছে। এটা মেনে নেওয়া যাবেনা। আরেক প্রতিবাদকারী বলেছেন তারা অনাহারে থাকতে রাজি কিন্তু চীনের বিনিয়োগ রয়েছে এমন সংস্থাগুলির হয়ে তারা কাজ করবে না। এই বিষয়ে জোম্যাটোর কাছ থেকে কোনোরকম প্রতিক্রিয়া পাওয়া যায়নি এবং প্রতিবাদকারীদের ছাঁটাই করা হয়েছে কি না তাও জানা যায়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।