আসতে না আসতেই বিপদের মুখে ভারতীয় অ্যাপ চিঙ্গারি, নির্মাতা কোম্পানির ওয়েবসাইট হ্যাক

টিকটকের বিকল্প অ্যাপ হিসাবে খুব কম সময়েই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে Chingari। মেড ইন ইন ইন্ডিয়া এই অ্যাপ কয়েকদিন ধরে গুগল অ্যাপ স্টোরে ট্রেন্ডিংয়ে আছে। শুধু তাই নয়, ভারত সরকার ৫৯টি চীনা অ্যাপকে ব্যান করার পর এই অ্যাপটির ডাউনলোড সংখ্যা বেড়েছে হুহু করে। এবার এই চিঙ্গারি অ্যাপের ওয়েবসাইট হ্যাক করলো হ্যাকাররা। অ্যাপের ওয়েবসাইটে গেলে বিভিন্ন স্ক্রিপ্ট দেখা যাবে। শুধু তাই নয় ওয়েবসাইটে বিপদজন ম্যালিশিয়াস ফাইল ও দেখা গেছে।

আপনাকে জানাই চিঙ্গারি অ্যাপ অপারেট করে যে কোম্পানি তার ওয়েবসাইটের নাম Globussoft। এই ওয়েবসাইটকেই হ্যাক করেছে হ্যাকাররা। Elliot Alderson নামে এক জনপ্রিয় রিসার্চার Globussoft ওয়েবসাইটের এই সমস্যার কথা প্রথম জানায়। সে একটি টুইট করে ওয়েবসাইটে থাকা ম্যালিশিয়াস ফাইলগুলিকে নজরে আনে।

এলিয়ট অল্ডার্সন একজন ফ্রান্সের রিসার্চার, তিনি এর আগে আরোগ্য সেতুতে প্রাইভেসি সমস্যা আছে বলে দাবি করেছিলেন। যদিও অল্ডার্সনের এই দাবি উড়িয়ে দিয়েছেন চিঙ্গারি অ্যাপের কো ফাউন্ডার সুমিত ঘোষ। তিনি বলেছেন একথা সত্যি যে, চিঙ্গারি অ্যাপ Globussoft এর সাথে মিলে বানানো হয়েছে। তবে এই হ্যাকের দ্বারা চিঙ্গারি ব্যবহারকারীদের উপর কোনো প্রভাব পড়বে না।

সুমিত আরও জানিয়েছেন, চিঙ্গারি অ্যাপ ও Globussoft ওয়েবসাইটের সিকিউরিটি টিম ও ইঞ্জিনিয়ার এক নয়। তবে তারা দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টা করছে। আপনাকে জানাই টিকটকের বিকল্প এই অ্যাপটি বেঙ্গালুরুর দুই প্রোগ্রামার বিশ্বাত্মা নায়ক এবং সিদ্ধার্থ গৌতমিন দ্বারা নির্মিত। ইতিমধ্যেই এই অ্যাপ ১ কোটি ডাউনলোড সংখ্যা ছাড়িয়েছে।