চলে এল জনপ্রিয় Clubhouse অ্যাপের ভারতীয় বিকল্প Leher

clubhouse-indian-alternative-app-leher-launched-how-to-sign-up

ইতিমধ্যেই অডিও চ্যাটিং অ্যাপ্লিকেশন ‘ক্লাবহাউস’ (Clubhouse) দুনিয়াজুড়ে সাড়া ফেলে দিয়েছে। বিশ্বের সর্বত্রই মানুষ এই অ্যাপের প্রতি আকর্ষিত হচ্ছেন।‌ ঠিক এই সময়েই ভারতে একই ধরণের একটি অ্যাপ্লিকেশনের আবির্ভাব ঘটেছে। ‘লেহের’ (Leher) নামক এই অ্যাপেও লাইভ অডিও ও ভিডিও ডিসকাসন এবং চ্যাটিংয়ের সুবিধা রয়েছে, যার ফলে খুব দ্রুত বাড়ছে এর ইউজার সংখ্যা। তবে উল্লেখযোগ্য বিষয় হল যারা এই অ্যাপটিকে ডাউনলোড এবং ইন্সটল করছেন তাদের মধ্যে অধিকাংশই ভারতীয়। ফলে ভারতে এটি ক্লাবহাউসের বিকল্প রূপে উঠে আসতে পারে।

Leher অ্যাপ্লিকেশনে সাইন-আপ করার জন্য একটি গুগল অথবা ফেসবুক অ্যাকাউন্ট প্রয়োজন। এছাড়াও ফোন নম্বর ব্যবহার করে ওটিপি ভেরিফিকেশনের মাধ্যমেও এতে অ্যাকাউন্ট তৈরী করা সম্ভব। অপরপক্ষে অ্যাপল (Apple) ব্যবহারকারীরা গুগলের বদলে ‘Sign-in with Apple’ বিকল্প ব্যবহার করেও অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

Leher অ্যাপ্লিকেশনে সাইন-আপ করার পর ব্যবহারকারীকে একটি স্বতন্ত্র ইউজারনেম তৈরী করতে হবে, যাতে অন্যান্য মানুষ সহজেই তার আইডি খুঁজে পায়। এবার তিনি নিজের সংক্ষিপ্ত বায়ো এবং ওয়ার্ক ইনফর্মেশন নথিবদ্ধ করবেন। এরপর ইউজারকে নিজের ইন্টারেস্ট বা আগ্রহের বিষয়গুলি বেছে নিতে হবে যা অ্যাপ ব্যবহারকারীর অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করবে।

ইউজারের বেছে নেওয়া ইন্টারেস্টের ওপর নির্ভর করে লেহের তাকে আসন্ন নানান আলোচনার ব্যাপারে ওয়াকিবহাল করবে। নির্দিষ্ট তারিখ ও সময়ে ব্যবহারকারী এই আলোচনাগুলিতে অংশগ্রহণ করতে পারবেন। এছাড়া ফেসবুক, টুইটার বা অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মতো এখানেও ব্যবহারকারীরা একে অপরকে ফলো এবং টেক্সট করার সুবিধা পেয়ে যাবেন।

ব্যবহারকারী যদি স্বয়ং নিজের কোন বিষয়কে কেন্দ্র করে আলোচনা করতে চান, তবে তাকে স্ক্রীনের নীচের অংশের মধ্যস্থলে অবস্থিত ‘+’ বাটন প্রেস করতে হবে। এরপর তিনি আলোচনার বিষয়, সে সংক্রান্ত বিভিন্ন ট্যাগ এবং প্রয়োজন অনুযায়ী বিশেষ মিডিয়া অ্যাড করবেন। এরপর নির্ধারিত দিনে, নির্দিষ্ট সময়ে লাইভে এসে ইউজার তার আলোচনার বিষয়ে বক্তব্য রাখতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020