একাধিক প্রয়োজনীয় ও আকর্ষণীয় ফিচারের সাথে লঞ্চ হল ColorOS 11

coloros-11-based-on-android-11-launched-globally-here-key-features-and-timeline

চীনা স্মার্টফোন কোম্পানি OPPO আজ লঞ্চ করলো তাদের Android 11 বেসড কাস্টম ওএস ColorOS 11। নতুন এই ওএস একদিকে যেমন স্টক অ্যান্ড্রয়েডের মজা দেবে তেমনি অন্যদিকে ব্যবহারকারীদের প্রয়োজনীয় ফিচারগুলিও অফার করবে। এছাড়াও কালারওএস ১১ এর বড় আকর্ষণ হল অলওয়েজ অন ডিসপ্লে। এছাড়াও এতে অ্যান্ড্রয়েড ১১ এর সমস্ত ফিচার যেমন ডার্ক মোড কাস্টমাইজেশন ও নতুন ব্যাটারি সেভার মোড প্রভৃতিও অন্তর্ভুক্ত আছে। প্রসঙ্গত গত সপ্তাহেই Google অফিসিয়ালি Pixel ফোনের জন্য Android 11 লঞ্চ করেছিল। যারপরেই অন্যান্য স্মার্টফোন কোম্পানি এই নতুন অপারেটিং সিস্টেম বেসড কাস্টম ওএস এর বিটা ভার্সন লঞ্চ করছে।

ColorOS 11 এর সেরা কয়েকটি ফিচার

১. কালারওএস ১১ আপনাকে একগুচ্ছ নতুন কাস্টমাইজেশন অপশন দেবে। এখানে আপনি আপনার নিজস্ব অলওয়েজ অন ডিসপ্লে, ওয়ালপেপার, থিম, ফন্ট, রিংটোন, আইকন তৈরী করতে পারবেন।

২. কালারওএস ১১ এর আরেকটি ফিচার হল লো ব্যাটারি মেসেজ ফিচার। এই ফিচার কেবল ভারতের জন্য উপলব্ধ। এখানে ফোনের ব্যাটারি ১৫ শতাংশ হয়ে গেলে লোকেশন সহ মেসেজ পাঠানো যাবে।

৩. এতে অ্যাপ লকের জন্য নতুন শর্টকাট দেওয়া হয়েছে। যারফলে আপনি পাসওয়ার্ড, ফিঙ্গারপ্রিন্ট প্রভৃতি দিয়ে অ্যাপ লক করতে পারবেন।

৪. কালারওএস ১১ তিন ধরণের কালার স্কিম ও কন্ট্রাস্ট লেভেল অফার করে, যার দ্বারা ডার্ক মোড কাস্টমাইজ করা যায়।

৫. এতে তিনটি আঙুলের অঙ্গভঙ্গি দিয়ে Google Lens এর মাধ্যমে নেওয়া স্ক্রিনশট কে ট্রান্সলেট করার সুবিধা উপলব্ধ।

৬. একসঙ্গে ভিডিও ও টেক্সট দেখার জন্য এতে Flexdrop ফিচারস রয়েছে।

৭. আবার ColorOS 11 সুপার পাওয়ার সেভিং মোডের সাথে এসেছে। যেখানে আপনি ব্যাটারি বাঁচানোর বিভিন্ন উপায় সহ, যখন ফোনের ব্যাটারি কম থাকবে তখন ৬ টি বিশেষ অ্যাপ চালানোর সুবিধা পাবেন।

৮. এতে UI First ২.০ ফিচার উপলব্ধ, যা র‌্যাম ব্যবহারকে ৪৫ শতাংশ, রেসপন্স রেট কে ৩২% এবং ফ্রেমের রেট কে ১%% উন্নত করে।

৯. এতে Battery Guard ফিচার উপলব্ধ। যেটি আপনার ব্যাটারি কে সঠিক ভোল্টেজের দ্বারা চার্জ করায় এবং রাতে ৮০ শতাংশ চার্জ হয়ে গেলে চার্জ বন্ধ করে দেয়।

১০. এতে AI App Preloading টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যা ইউজারের আচরণ শেখে এবং সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপগুলি প্রিলোড হতে সাহায্য করে। এছাড়াও লোডিং টাইম কমায়।

১১. ColorOS 11 এর আরেকটি আকর্ষণীয় ফিচার হল প্রাইভেট সিস্টেম ফিচার। যা আপনাকে কোনো অ্যাপ এবং ডেটার আলাদা ভার্সন তৈরী করতে দেয়। এটি ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ড এর মাধ্যমেই খোলা যাবে।

কোন ফোনে কখন মিলবে ColorOS 11 আপডেট:

অপ্পো -র তরফে জানানো হয়েছে, আজ অর্থাৎ ১৪ সেপ্টেম্বর থেকে Find X2, Find X2 Pro and Find X2 Pro Automobili Lamborghini Edition ColorOS 11 আপডেট পাবে। আবার ৩০ সেপ্টেম্বর থেকে আপডেট পাবে Reno 3 সিরিজ এবং F17 Pro। অক্টোবরে আপডেট আসবে Reno Pro 5G ফোনে। আবার নভেম্বরে Reno 4 5G, Reno 4 Pro 4G ফোনগুলির জন্য আপডেট আনা হবে।

এছাড়াও Reno 4 Pro 4G, F11 Pro সিরিজ, A9, A92, A72 এবং A52 ফোনগুলি ডিসেম্বরে আপডেট পাবে। আগামী বছরের প্রথম কোয়ার্টারে কালারওএস ১১ আপডেট আসবে Reno 10 10x Zoom, Reno 2, Reno 2 F, Reno 2 Z, Reno 3 Pro 5G, A91 এবং F15 ফোনে। এছাড়াও  Reno, Reno Z, A5 2020 এবং A9 2020 ফোনগুলি আগামী বছরের দ্বিতীয় কোয়ার্টারে আপডেট পাবে।

কিভাবে আপডেট করবেন

কালারওএস ১১ বিটা আপডেট এর জন্য আপনাকে ফোনের Setting অপশনে যেতে হবে। এরপর Software Update অপশনে ক্লিক করতে হবে। এখানেই আপনি নতুন আপডেট দেখতে পাবেন।