লকডাউনের জেরে বাজার বন্ধ! অধিক চাহিদার কারণে বন্ধ হল ‘অনলাইন মুদি দোকান’ বিগব্যাসকেটও

করোনা ভাইরাসের কারণে ১৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে লকডাউন ঘোষণা করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ভাইরাসে ভারতে আপাতত ৯ জন মারা গেছেন। এদিকে অফলাইন বাজার বন্ধ থাকার কারণে মানুষ ভিড় বাড়াতে শুরু করেছে অনলাইন প্ল্যাটফর্মগুলিতে। পরিস্থিতি এতটাই খারাপ যে, বেশ কয়েকটি অনলাইন সাইট ওভারলোডের কারণে তাদের পরিষেবাই দিতে অসমর্থ হচ্ছে। এই সমস্যার সম্মুখীন হল এবার ‘অনলাইন মুদি দোকান’ বিগব্যাসকেট। মানুষ তার দৈনন্দিন জিনিস কিনতে এই সাইটে এত বেশি পরিমান ভিজিট করেছে যে সাইট ই ক্র্যাশ হয়ে গেছে।

পরিস্থিতি মোকাবিলায় সাইট থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কেবল পুরানো কাস্টমাররাই সাইটে ভিজিট করতে পারবে। কিন্তু নতুন কাস্টমাররা এইমুহূর্তে BigBasket থেকে কোনো কেনাকাটা করতে পারবে না। নতুন কাস্টমাররা সাইটে ভিজিট করলে দেখতে পাবেন একটি নোটিফিকেশন, যেখানে লেখা “আমরা বর্তমানে মানুষের মধ্যে ব্যাপক চাহিদা লক্ষ্য করছি। এর ফলে আমরা কেবল বিদ্যমান গ্রাহকদের কাছে আমাদের ওয়েবসাইটে অ্যাক্সেস সীমাবদ্ধ করছি। দয়া করে কয়েক ঘন্টার পরে আবার চেষ্টা করুন,”।

বিগব্যাসকেটের একজন মুখপাত্র বলেছেন যে, চাহিদা বাড়ার কারণে সংস্থার অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইট উভয়ই সমস্যার মুখোমুখি হচ্ছে। তিনি বলেন, “গত কয়েক দিন ধরে, আমরা অর্ডার এবং ট্র্যাফিকের ক্ষেত্রে ব্যাপক সাড়া পাচ্ছি, যার ফল আমাদের প্রযুক্তি ব্যবস্থাগুলি একরকম ভেঙে পড়েছে। আর তাই অনেক গ্রাহক অভিযোগ করেছেন যে, আমাদের ওয়েবসাইট খুলছে সমস্যা হচ্ছে। আমাদের প্রযুক্তি টিম এটিকে ঠিক করার জন্য কঠোর পরিশ্রম করছে, যাতে আমাদের গ্রাহকরা যথারীতি অর্ডার দিতে সক্ষম হয়,”।

সোশ্যাল মিডিয়া ফার্ম LocalCircles একটি সার্ভে তে জানিয়েছে, ৩৫ শতাংশ মানুষ অভিযোগ করেছে যে তারা লকডাউনের কারণে প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারছে না। লোকাল মার্কেটে যেমন জিনিসপত্র অপ্রতুল, প্রায় একইরকম অবস্থা অনলাইন প্ল্যাটফর্মগুলিতেও।

WhatsApp এ সব খবর পেতে এখানে ক্লিক করুন।