চলে এল করোনা সেন্সর, গলায় চেপে ধরলে জানা যাবে আপনি করোনা আক্রান্ত কিনা

coronavirus-sesnor

করোনা ভাইরাস মোকাবিলায় একটি বড় সমস্যা এর লক্ষণ। কারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলি অনেকসময় লোকের মধ্যে দেরিতে প্রকাশ পায়। ফলে ওই ব্যক্তি আরও মানুষকে সংক্রমিত করে দেয়। এই পরিস্থিতিতে এমন একটি ডিভাইস এবং সেন্সর প্রয়োজন যা মানুষকে পরীক্ষা করে তাৎক্ষণিকভাবে লক্ষণগুলি সম্পর্কে জানিয়ে দিতে পারবে।

মহামারী চলাকালীন এই প্রয়োজনটি দেখে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি, শিকাগো এবং শিরলে রায়ান অ্যাবিলিটি ল্যাব একটি বিশেষ স্টিকার তৈরি করেছে যা দেখতে অনেকটা ব্যান্ডেড এর মত। এই স্টিকারটি গলায় আটকে দেওয়া যায়। এতে অনেক সেন্সর রয়েছে। এই স্টিকারকে করোনা সেন্সর বলা হচ্ছে।

করোনা সেন্সরটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি কফ, শ্বাসের গতি, কম্পনের উপর ভিত্তি করে করোনা লক্ষণগুলি সম্পর্কে জানাতে পারে। নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির প্রফেসর জন রজার বলেছেন, গোপনীয়তা কথা মাথায় রেখে এই স্টিকারটিতে মাইক্রোফোন ব্যবহার করা হয়নি।

এতে হাই ব্যান্ডউইথ এবং ট্রাই এক্সিস এক্সিলারোমিটার ব্যবহার করে হয়েছে, যাতে শ্বাস প্রশ্বাসের ধরণকে ট্র্যাক করা যায়। এই সেন্সরটি হার্ট রেট এবং দেহের তাপমাত্রাও পরিমাপ করতে কাজ করে। করোনা সেন্সরে অক্সিজেন মিটার দেওয়া হয়নি, তবে রোগান বলেছে যে অক্সিজেন মিটারটি সেন্সরের পরবর্তী সংস্করণে সমর্থিত হবে।

করোনা সেন্সরটি এখনও পর্যন্ত ২৫ জনের উপর ব্যবহার করা হয়েছে। সেন্সরটি একটি ওয়্যারলেস চার্জারের মাধ্যমে চার্জ করা যাবে এবং ডেটা কে মোবাইল অ্যাপের মাধ্যমে সিঙ্ক করা যাবে। সেন্সরে কোনও পোর্ট দেওয়া হয়নি। এতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সমর্থনও রয়েছে।