কবে আসবে করোনার টিকা, জানিয়ে দিলেন বিল গেটস

Microsoft এর সহ-প্রতিষ্ঠাতা Bill Gates করোনা ভাইরাস নিয়ে নিজের মতামত জানালেন। একটি ব্লগে তিনি জানিয়েছেন কবে করোনা ভাইরাসের প্রতিরোধী ভ্যাকসিন পৃথিবীতে আসতে পারে। তার ব্লগে গেটস NIAID-র ডাইরেক্টর অ্যান্থনি ফৌসিকে সমর্থন করে জানান, ভ্যাকসিন তৈরি করতে এখনো মোটামুটি ১৮ মাস সময় লাগবে। তিনি আরো জানিয়েছেন,” খুব কম করে হলেও ৯ মাস থেকে ২ বছরের মধ্যে এই ভ্যাকসিন তৈরি করা যেতে পারে।”

সাধারণভাবে টিকা কিভাবে তৈরি করা হয় সেই ব্যাখ্যা করতে গিয়ে গেটস জানিয়েছেন,” এই টিকা তৈরি করতে ১৮ মাস সময় লাগলে তা বৈজ্ঞানিকদের দ্রুততার কারণেই সম্ভব হবে। যদিও একটি টিকা তৈরি করতে ৫ বছর সময় লাগে। প্রথমে যখন আপনি কোন একটি রোগ লক্ষ্য করেন, সেই রোগের ভ্যাকসিন প্রথমে জীবজন্তুর ওপরে পরীক্ষা করা হয়। তারপরেই সেই ভ্যাকসিনকে মানুষদের ওপর প্রয়োগ করা হয়। “

যদিও করোনা ভাইরাসের টিকা তৈরি করার জন্য বিজ্ঞানীরা অতি তৎপরতার সাথে কাজ করছেন। প্রথমত, আর্থিক দিক থেকে কোন সমস্যা হওয়ার কথা নয় কারণ সরকার এবং সংস্থাগুলি ভ্যাকসিন তৈরীর জন্য প্রয়োজনীয় উপকরণের সাপ্লাই বাড়িয়েছে। এছাড়াও বিজ্ঞানীরা করোনাভাইরাস এর টিকা আবিষ্কারের জন্য একই সময়ে অনেকগুলি দিকে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন। বর্তমানে সঠিক ভ্যাকসিন তৈরি করার দৌড়ে একই সাথে ১১৫ টি ভ্যাকসিন রয়েছে। যার মধ্যে এখনো অবধি ৮-১০ টি ভ্যাকসিন ব্যবহারযোগ্য হতে পারে বলে গেটস জানিয়েছেন।

তবে গেটস এও বলেছেন যে, শুরুর দিকে তৈরি হওয়া ভ্যাকসিনগুলি সবকটি হয়তো কাজ করবে না। কিন্তু যখন আমরা একটি ভ্যাকসিন তৈরি করার প্রচেষ্টা নিচ্ছি, তখন আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে ভ্যাকসিনটি ১০০ শতাংশ কার্যকরী হয়। এটাই হওয়া উচিত আমাদের এখন একমাত্র লক্ষ্য, যাতে এই মারণ রোগের সঠিক ভ্যাকসিন তৈরি করা সম্ভব হয়। এই ভ্যাকসিন আমাদের একমাত্র চাবিকাঠি হয়ে উঠতে পারে যা আমাদের আজীবন এই মারণ ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম হবে। তাই এই ভ্যাকসিনটিকে সংরক্ষণ করা অত্যন্ত প্রয়োজন।