করোনা ভ্যাকসিনের জন্য কিভাবে রেজিস্ট্রেশন করবেন, জেনে নিন পদ্ধতি

covid-19-vaccine-registration-how-to-register-and-book-an-appointment

কোভিড-১৯ প্রতিরোধের লক্ষ্য নিয়ে ভারতে দ্বিতীয় দফার টিকাকরণ কর্মসূচী শুরু হয়ে গেলো। এই দফায় মূলত ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিকদের টীকা দেওয়া হবে। এছাড়া ৪৫ বছরের উর্ধ্বে যারা একাধিক রোগের শিকার, তাদেরকেও টীকা প্রদান করা হবে। অবগতির জন্য জানিয়ে রাখি, টীকাকরণের জন্য যে কেউ বাড়িতে বসেই অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন। শুধু তাই নয়, একইসাথে তিনি নিজের সময়-সুবিধা অনুযায়ী টীকাকরণের নির্দিষ্ট দিন বেছে নিতে পারবেন। যারা ভাবছেন এজন্য ঠিক কতটা ঝক্কি পেরোতে হবে, তারা সম্পূর্ণ নিশ্চিন্ত থাকতে পারেন। কারণ, এই প্রতিবেদনেই আমরা আপনাকে টীকা গ্রহণের জন্য নাম অন্তর্ভুক্তি এবং অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণের সহজ পদ্ধতি জানিয়ে দেবো। তাই বিস্তারিত জানার জন্য প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

প্রথম ধাপের রেজিস্ট্রেশন

টীকাগ্রহণের জন্য প্রাথমিকভাবে নাগরিকদের কেন্দ্রীয় সরকারের পোর্টাল www.cowin.gov.in -এ রেজিস্টার করতে হবে। এজন্য ওয়েবসাইটটি ওপেন করে নিজের সক্রিয় মোবাইল নম্বর প্রদান করুন। এবার আপনার নম্বরে একটি ওটিপি আসবে। এই ওয়ান টাইম পাসওয়ার্ডটি (OTP) ভেরিফাই করলে খুব সহজেই রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন হবে।

দ্বিতীয় ধাপের রেজিস্ট্রেশন – অ্যাপয়েন্টমেন্ট

১। ওয়েবসাইটে (www.cowin.gov.in) রেজিস্ট্রেশনের পর আপনার সামনে টীকাগ্রহণের নাম নথিভুক্তকরণের একটি নতুন ওয়েব পেজ চলে আসবে।

২। এই পেজটিতে আপনাকে নিজের ফটো-আইডি টাইপ, ফটো-আইডি প্রুফ নম্বর, নাম, জন্মতারিখ, লিঙ্গ ইত্যাদি তথ্যগুলি দাখিল করতে হবে।

৩। এবার শুধুমাত্র রেজিস্টার (Register) বাটনে ক্লিক করুন। এর ফলে আপনি এসএমএসের মাধ্যমে টীকাকরণ সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

৪। এছাড়া কো-উইন (cowin) পোর্টালে আপনি একই অ্যাকাউন্টে আরো তিনটি নাম যুক্ত করতে পারবেন। এজন্য ‘Account Details’ পেজের নীচে ‘Add More’ অপশনে ক্লিক করুন। এভাবে একটি মোবাইল নম্বর ব্যবহার করে একাধিক টীকাকরণের জন্য অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করা সম্ভব। প্রত্যেকের জন্য আলাদা আলাদাভাবে উপরোক্ত বিবরণগুলি প্রদান করতে হবে।

অ্যাপয়েন্টমেন্টের তারিখ চয়ন

১। এজন্য নথিভুক্ত নামের পাশে ক্যালেন্ডার আইকনে ক্লিক করতে হবে। এছাড়া সরাসরি ‘Schedule Appointment’ বাটনে ক্লিক করেও পরবর্তী ধাপে যাওয়া যাবে।

২। পরবর্তী ধাপ অর্থাৎ সামনে ‘Book Appointment for Vaccination’ পেজ ভেসে উঠলে সেখানে নিজের রাজ্য, জেলা, ব্লক এবং পিন কোড প্রদান করুন।

৩। এরপর টীকাগ্রহণের নিকটবর্তী কেন্দ্র বেছে নিন। এভাবে তারিখ ও ধারণক্ষমতা অনুযায়ী উপলব্ধ স্লটগুলির মধ্যে থেকে সুবিধা অনুযায়ী দিন বেছে নিন।

৪। এবার ‘Book’ বাটনে ক্লিক করলেই একটি কনফার্মেশন পেজ আসবে।

৫। প্রদত্ত সমস্ত বিবরণ ভালো করে যাচাই করে ‘Confirm’ বাটন সিলেক্ট করুন।

এরপর শুধু অপেক্ষার পালা। নির্দিষ্ট দিনে নিকটবর্তী কেন্দ্রে গিয়ে টীকা নিন এবং সবরকমভাবে সুস্থ থাকুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন