আজ থেকে শুরু ১৮ বছরের ঊর্ধ্বে করোনা টিকাকরণের রেজিস্ট্রেশন, কিভাবে করবেন

covid-19-vaccine-registration-india-18-years-above-start-4pm-today-april-28-how-to-steps

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারতে তৃতীয় পর্যায়ের টিকাকরণ শুরু হতে চলেছে। ফলে ৪৫ বছর বা তার বেশী বয়সের মানুষের পাশাপাশি, অপেক্ষাকৃত অল্পবয়স্কেরাও এবার থেকে ভ্যাকসিন নিতে পারবেন। যাদের বয়স ১৮-৪৪ বছরের মধ্যে, ভ্যাকসিন গ্রহণের জন্য তাদের অবশ্যই সরকারের কো-উইন (CoWin) পোর্টালে নিজের নাম নথিভুক্ত করতে হবে। এছাড়া আরোগ্য সেতু (Aarogya Setu) এবং উমাঙ্গ (Umang) অ্যাপ্লিকেশন ব্যবহার করেও নাম নথিভুক্ত করা সম্ভব। আজ বুধবার, ২৮শে এপ্রিল বিকেল ৪টে থেকে এই রেজিস্ট্রেশন বা নথিভুক্তকরণের প্রক্রিয়া শুরু হতে চলেছে। রেজিস্ট্রেশনের জন্য প্রতিটি নাগরিকের কাছে বৈধ ভারতীয় পরিচয় পত্র থাকা জরুরী।

নাম নথিভুক্ত করার পর আগামী ১লা মে তারিখ থেকেই নাগরিকদের টিকাকরণের প্রক্রিয়া শুরু হবে। সরকারের কো-উইন (CoWin) পোর্টালে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে, ১৮-৪৪ বছর বয়সীদের নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্র থেকে সরাসরি টিকাগ্রহণ সম্ভব নয়। অর্থাৎ কো-উইন (CoWin) পোর্টালে রেজিস্ট্রেশন ব্যতীত তারা কোনভাবেই টিকা নিতে পারবেন না। সুতরাং দেরি না করে অবিলম্বে টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করার প্রক্রিয়া জেনে নেওয়া আবশ্যিক।

করোনার টিকা নেওয়ার ক্ষেত্রে সরকারের কো-উইন (CoWin) পোর্টালে নাম নথিভুক্ত করার জন্য ১৮-৪৪ বছর বয়সীদের নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে –

১। প্রথমে কো-উইন (CoWin) ওয়েবসাইটে গিয়ে Register/Sign In করুন।

২। এরপর নিজের বৈধ মোবাইল নম্বর এন্টার করে ‘Get OTP’ বাটনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গেই একটি ওটিপি সংখ্যা আপনার মোবাইল নম্বারে চলে আসবে।

৩। নিজের মোবাইলে প্রাপ্ত ওটিপি (OTP) যাচাইয়ের জন্য তা এন্টার করে ‘Verify’ বিকল্প বেছে নিন।

৪। ওটিপি ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনাকে নিজের নাম, লিঙ্গ, জন্মসাল নথিভুক্ত করতে হবে। এরপর ‘Register’ বাটনে ক্লিক করুন।

৫। এবার রেজিস্ট্রেশনকারী ব্যক্তির নামের পাশে ‘Schedule’ বিকল্পটিকে বেছে নিয়ে টিকাগ্রহণের জন্য অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে হবে। এজন্য নিজের পিনকোড প্রদান করে ‘Search’ অপশনে ক্লিক করুন। এভাবে আপনি নিজের লোকেশনের কাছাকাছি অবস্থিত টিকাকেন্দ্রগুলির খোঁজ পেয়ে যাবেন।

৬। এছাড়া নিজের রাজ্য এবং জেলার নাম ব্যবহার করেও আপনি নিকটবর্তী টিকাকেন্দ্রের খোঁজ পেয়ে যাবেন।

৭। সব শেষে আপনার সুবিধা অনুযায়ী টিকাকেন্দ্র বেছে নিয়ে ‘Confirm’ বিকল্প চয়ন করুন।

উপরোক্ত উপায়ে রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনি সর্বোচ্চ ৪ জন পরিজনের টিকাকরণ সুনিশ্চিত করতে পারেন।

অপরপক্ষে আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপ্লিকেশনের মাধ্যমে নাম নথিভুক্তকরণের জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন –

১। প্রথমে আরোগ্য সেতু (Aarogya Setu) অ্যাপ্লিকেশনটি ওপেন করুন।

২। এরপর সরাসরি কো-উইন (CoWin) ট্যাবে চলে যান।

৩। টিকাকরণের রেজিস্ট্রেশনের জন্য নিজের বৈধ মোবাইল নম্বর প্রদান করুন। সঙ্গে সঙ্গেই ফোনে আপনি একটি ওটিপি পেয়ে যাবেন।

৪। ‘Verify’ বিকল্পে ক্লিক করে ওটিপি যাচাই করুন।

৫। এরপর কো-উইন (CoWin) পোর্টালের ক্ষেত্রে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করলে খুব সহজেই টিকাকরণের জন্য নিজের এবং পরিবার-পরিজনদের নাম নথিভুক্ত করা সম্ভব।

এই মুহূর্তে ভারতীয়দের মূলত দু’রকমের ভ্যাকসিন প্রদান করা হচ্ছে। এর মধ্যে একটি হলো হায়দ্রাবাদ-ভিত্তিক সংস্থা ভারত বায়োটেকের দ্বারা প্রস্তুত করা কোভ্যাক্সিন (Covaxin) এবং অপরটি হলো অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকারর যৌথ উদ্যোগে তৈরী কোভিশিল্ড (Covishield), যা উৎপাদনের বরাত পেয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন