কোভিড রোগীরা ঘরে বসেই কিভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করবেন

covid-patient-can-order-home-made-food-through-whatsapp

মারণ ভাইরাস করোনার দ্বিতীয় দফায় ভারতবর্ষে লাগামছাড়া হারে সংক্রমণ বাড়ছে। চারিদিকে শুধু হাহাকার আর যন্ত্রণার ছবি। অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের অভাব মানুষকে আরও আতঙ্কিত করে তুলছে। হাসপাতালগুলিতে শয্যার ঘাটতি থাকায় চিকিৎসকরা এই মুহূর্তে পরামর্শ দিচ্ছেন, কোভিড আক্রান্ত যেসব রোগীদের অবস্থা প্রচন্ড সংকটজনক, তাঁদেরকেই হাসপাতালে ভর্তি করার এবং যারা তুলনামূলক একটু ভালো আছেন তারা হোম আইসোলেশনের মাধ্যমেও সুস্থ হয়ে উঠতে পারেন। কিন্তু অসুবিধাটি হল, যারা হোম আইসোলেশনে আছেন, সেইসব কোভিড রোগীদের পক্ষে সব সময় খাবার জোগাড় করা সম্ভব হচ্ছে না। বাড়ির বাইরে বেরোতে না পারার কারণে বাজারঘাট করাও কোভিড রোগীদের পক্ষে সম্ভব হচ্ছে না। অনেক পরিবারে একসাথে সকলে আক্রান্ত হয়েছেন এমন নজিরও রয়েছে। ফলে খাদ্যের জন্য তাদেরকে যথেষ্ট বেগ পেতে হচ্ছে। সব মিলিয়ে এই মুহূর্তে পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর।

দেশের এই করুণ দুর্বিষহ পরিস্থিতিতে মানুষকে সাহায্য করতে এগিয়ে এসেছেন জনপ্রিয় তারকা শেফ সারানশ গোয়লা (Saransh Goila)। হোম আইসোলেশনে থাকা কোভিড রোগীদের খাবারের যোগান নিশ্চিত করতে তিনি একটি অনন্য উদ্যোগ গ্রহণ করেছেন। এর জন্য তিনি ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের পাশাপাশি ফুড অ্যাপ ফ্যাস্টরের (Fastor) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন, যাতে কোভিড আক্রান্ত রোগী, যারা হোম আইসোলেশনে আছেন তারা তাদের নিকটবর্তী অঞ্চল থেকে রান্না করা খাবার বাড়িতে বসেই পেতে পারেন। তিনি একটি ওয়েবসাইট লঞ্চ করেছেন, যার নাম- Covidmealsforindia। ওয়েবসাইটটি লঞ্চ হবার মাত্র ৭২ ঘন্টার মধ্যেই তীব্র সাড়া ফেলেছে। ৩০০ এর বেশি শহরের প্রায় দুই লক্ষ মানুষ ইতিমধ্যেই এই প্ল্যাটফর্মটিকে ব্যবহার করছেন।

স্টার্ট আপ ফ্যাস্টরের (Fastor) পাশাপাশি সারানশ্ হোয়াটসঅ্যাপকেও (Whatsapp) সামিল করছেন তাঁর এই বিরাট কর্মযজ্ঞের মধ্যে। আক্রান্ত ব্যক্তিরা হোয়াটসঅ্যাপেই পেয়ে যাবেন তাদের নিকটবর্তী অঞ্চলে খাবারের সন্ধান। পেশেন্টদের পাশাপাশি খাদ্য সরবাহকারী হিসেবেও যারা যুক্ত হতে চান, তারাও হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। পরিষেবা পেতে, হোয়াটসঅ্যাপে +918882891316 নম্বরে আপনাকে “Hi” মেসেজ পাঠাতে হবে। মেসেজ পাঠানোর পর আপনাকে রেজিস্টারের স্বার্থে জিজ্ঞেস করা হবে যে আপনি খাবার খুঁজছেন নাকি আপনি খাদ্য সরবাহকারী হতে চান। আপনি যদি খাদ্য সরবাহকারী হতে চান, তাহলে আপনাকে একটি ফর্ম পূরণ করে নিজেকে রেজিস্টার করতে হবে। আর আপনার নিজের যদি খাবারের প্রয়োজন হয় অর্থাৎ আপনি যদি হোম আইসোলেশনে থাকেন, তবে আপনি আপনার পিনকোডটি টাইপ করলেই আপনার নিকটবর্তী যে সব খাদ্য সরবাহকারীরা আছেন তাদের নামের তালিকা পেয়ে যাবেন।

উদ্যোগটি শুরু করার বিষয়ে সরনশ বলেছেন, “সমস্ত মেসেজ পড়া এবং প্রত্যেকটি মেসেজের ম্যানুয়ালি প্রতিক্রিয়া জানানো সহজ ছিল না। প্রক্রিয়াটিকে ডিজিটালাইজেশনের মাধ্যমে কাজটা অনেক সহজ হয়ে গেছে। যেসব মা-বাবারা একা থাকেন তাদের জন্য ছেলেমেয়েরা আমাদের মাধ্যমে খাবার খুঁজে পেয়েছে, এমনকি ডায়াবেটিস এবং অন্যান্য রোগীদের জন্যও টেলর-মেড খাবারের ব্যবস্থাও করতে পেরেছি।”

কিভাবে আপনি খাবার অর্ডার করবেন-

১. প্রথমে covidmealsforindia.com ওয়েবসাইটটি খুলুন।

২. আপনার রাজ্যের নাম লিখুন।

৩. আপনার শহরের নাম লিখুন।

৪. এই তথ্যগুলো দেওয়ার পর ‘ফাইন্ড ফুড’ (Find Food) অপশনে ট্যাপ করুন। আপনি যদি বিনামূল্যে খাবার পেতে চান তাহলে আপনাকে ‘চ্যারিটি ফুড’ (Charity Food) অপশনে ট্যাপ করতে হবে।

৫. ‘ফাইন্ড ফুড’ (Find Food) অপশনে ট্যাপ করার সঙ্গে সঙ্গে আপনার সামনে আপনার নিকটবর্তী এলাকার খাদ্য সরবাহকারীদের তালিকা ভেসে উঠবে।

৬. আপনি আপনার জায়গা এবং টাইম স্লট সিলেক্ট করে অর্ডার বুক করে দিন।

৭. প্রত্যেক খাদ্য সরবাহকারীদের নামের পাশে আপনি একটি হোয়াটসঅ্যাপ (Whatsapp) লোগো দেখতে পারবেন। লোগোটিতে ট্যাপ করলেই আপনি ঐ সরবরাহকারীর সাথে সরাসরি চ্যাট করতে এবং হোয়াটসঅ্যাপের (Whatsapp) মাধ্যমেই খাবার অর্ডার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।