CoWIN Vaccine Status: ভ্যাকসিন না নিয়েও ঘুরে বেড়াচ্ছেন? সহজেই ধরা পড়ে যাবেন এবার

CoWIN প্ল্যাটফর্মে Vaccination Status পরীক্ষা করতে হলে যা করণীয় জেনে নিন

cowin-vaccine-status-tool-to-help-offices-airports-and-others-to-check

প্রতিটি মানুষের Vaccination Status বা টিকাকরণের অবস্থা যাচাই করতে CoWIN প্ল্যাটফর্মে জুড়লো নতুন ফিচার। এর মাধ্যমে সম্পূর্ণ বা আংশিকভাবে টিকাপ্রাপ্ত ও টিকাবিহীনদের আলাদা করে চিহ্নিত করা যাবে। বর্তমানে জনতা যখন জীবনের স্বাভাবিক ছন্দ ফিরে পেতে মরিয়া, সেই পরিস্থিতিতে আলোচ্য ফিচার অত্যন্ত উপযোগী হবে বলে আমাদের ধারণা। কেননা প্রশাসনের নির্দেশে নিয়ম কিছুটা শিথিল হলেও এখনো পর্যন্ত যারা টিকা পাননি, প্রকাশ্যে তাদের চলাফেরা নিয়ন্ত্রণের প্রয়োজন রয়েছে। নইলে আগামীদিনে তাদের মাধ্যমেই সংক্রমণ মাত্রাছাড়া পর্যায়ে পৌঁছতে পারে। সেক্ষেত্রে টিকাকরণের অবস্থা যাচাই করে তবেই তাদের বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানে হাজির হওয়ার অনুমতি দেওয়া যেতে পারে।

CoWIN প্ল্যাটফর্মের নতুন ফিচার ব্যবহার করে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, অফিস, সিনেমা হল, রেস্টুরেন্ট, এয়ারপোর্ট, রেল স্টেশন প্রভৃতি স্থানে টিকাবিহীনদের খুঁজে নেওয়া সম্ভব। অবগতির জন্য জানিয়ে রাখি, নতুন ফিচারের মাধ্যমে কোন ব্যক্তির ভ্যাক্সিনেশন স্ট্যাটাস যাচাই করতে হলে সেই ব্যক্তির নাম এবং কো-উইন পোর্টালে রেজিস্টার্ড ফোন নম্বরের উপস্থিতি জরুরি। কারণ ফোন নম্বরে প্রাপ্ত ওটিপি (OTP) কোড প্রদানের মাধ্যমে তিনি যাচাইকারী সংস্থাকে ভ্যাক্সিন স্ট্যাটাস পরীক্ষার সুযোগ দিতে পারেন।

এদিকে কো-উইন কর্তৃপক্ষের পাশাপাশি কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকেও পোর্টালে নতুন ফিচার সংযুক্তির বিষয়টিকে স্বীকার করে নেওয়া হয়েছে। এর দ্বারা আমরা ঠিক কেমনভাবে উপকৃত হতে পারি, বিবৃতির মাধ্যমে সেটাও সরকারি মহল স্পষ্ট করে দিয়েছেন। করোনার বাড়বাড়ন্তকে রুখতে ফিচারটি বিশেষ ভূমিকা নেবে বলে তাদের অভিমত।

CoWIN প্ল্যাটফর্মে Vaccination Status পরীক্ষা করতে হলে যা করণীয়

১। এজন্য প্রথমেই CoWIN ওয়েবসাইট (https://www.cowin.gov.in) ওপেন করতে হবে।

২। এরপর ‘Share Your Vaccination Status’ বিকল্পে ক্লিক করুন।

৩। যার ভ্যাক্সিন স্ট্যাটাস পরীক্ষা করা হবে তার নাম এবং মোবাইল নম্বর প্রদান করুন।

৪। এবার মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি (OTP) সঠিকভাবে প্রদান করলেই যে কোন ব্যক্তির ভ্যাক্সিন স্ট্যাটাস পরখ করা যাবে।

৫। তাছাড়া কারো টিকাকরণের শংসাপত্র পরীক্ষার জন্য https://verify.cowin.gov.in ওয়েবসাইট ওপেনের পর মোবাইল ক্যামেরা বা ল্যাপটপের ওয়েবক্যাম ব্যবহার করে শংসাপত্রের QR কোড স্ক্যান করতে হবে।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020