এবার চন্দ্রপৃষ্ঠে বরফের খোঁজ করবে ‘CubeSat’, জানালো নাসা

আমেরিকার স্পেস এজেন্সি নাসা এবার একটি ছোট মহাকাশযান স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে যা চন্দ্রপৃষ্ঠে বরফের নিদর্শন খুঁজে বের করবে। সম্প্রতি একটি রিপোর্টে এরকমই জানিয়েছে নাসা কর্তৃপক্ষ। এই ছোট মহাকাশযানটির নাম হবে CubeSat, এবং এটি লেজার লাইটের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে প্রাকৃতিক ভাবে সৃষ্ট বরফের ছাপ খুঁজে বের করবে।

এটির অপর নাম লুনার ফ্ল্যাশলাইট, এবং এটি হতে চলেছে প্রথম প্ল্যানেটারি স্পেসক্রাফট যেটি গ্রিন প্রোপেল্যান্ট ব্যবহার করবে। এটি একটি নতুন ধরনের জ্বালানি যা যাতায়াত এবং সঞ্চয় করে রাখতে সুবিধাজনক।

দু’মাস ধরে লুনার ফ্ল্যাশলাইট চন্দ্রের দক্ষিণ মেরুতে বরফের সন্ধান করবে। এটি চাঁদের দক্ষিণ মেরুর সম্পূর্ণ ছায়াবৃত অঞ্চলে লেজার লাইটের মাধ্যমে বরফের খোঁজ চালাবে। এছাড়াও উত্তর এবং দক্ষিণ মেরুতে বেশ কিছু ডার্ক পকেট এবং কোল্ড ট্র্যাপ পাওয়া গেছে, সেগুলির সম্পর্কেও তথ্য জোগাড় করবে। কারণ বিজ্ঞানীদের ধারণা এই বরফগুলি উল্কা এবং কিছু মহাজাগতিক কিছু বস্তুর থেকেও চন্দ্রপৃষ্ঠে আসতে পারে।

লুনার ফ্ল্যাশলাইটের চারটি লেজার রিফ্লেক্টোমিটার অতিরঞ্জিত রশ্মির কম্পন মাত্রা ব্যবহার করে বরফের সন্ধান করবে। যদি কোন জায়গায় ওই রশ্মি শোষণ হয়ে যায় তাহলে বুঝতে পারা যাবে, যে ওই স্থানের ডার্ক পকেটে বরফ সঞ্চিত রয়েছে।