চোখের পলক ফেলতেই উঠবে ৭০ লক্ষ কোটি ছবি, চলে এল বিশ্বের সবচেয়ে দ্রুত ক্যামেরা

Smartphone ও DSLR এর ক্যামেরা সর্বোচ্চ ১০০০ এফপিএস (ফ্রেম প্রতি সেকেন্ড) এর হিসাবে ফটো ক্লিক করতে পারে। তবে বিজ্ঞানীরা এমন একটি ক্যামেরা তৈরী করেছে। যেটি ৭০ ট্রিলিয়ন (৭০ লক্ষ কোটি) ফ্রেম প্রতি সেকেন্ডের স্পিডে ফটো ক্লিক করতে পারে। সহজভাবে বললে এই আলট্রা ফাস্ট ক্যামেরা আপনার চোখের পলক ফেলতেই ৭০ লাখ কোটি ছবি তুলতে পারে। এই বিশেষ ক্যামেরাটি তৈরী করেছে Caltech এর রিসার্চার Lihong Wang।

এই ক্যামেরাটি মানুষের ছবি তোলার জন্য নয়, লাইট ট্র্যাভেলিং ওয়েব এবং মলিকুলার ডি কে (অণুগুলির দ্রবীভূতকরণ) এর মতো প্রাকৃতিক ঘটনা ক্যাপচারের জন্য তৈরি করা হয়েছে। এই ক্যামেরার অফিশিয়াল নাম CUSP অর্থাৎ কম্প্রেস আল্ট্রাফাস্ট স্পেকট্রাল ফটোগ্রাফি।

ফটো -Caltech

গবেষক ওয়াং, যিনি এই ক্যামেরাটি তৈরি করেছেন, তিনি বিশ্বাস করেন যে সিইউএসপি-র সহায়তায় জীবন বিজ্ঞান এবং রূপকবিদ্যার মতো আরও অনেক ক্ষেত্র আবিষ্কার এবং অগ্রগতি হতে পারে। এর সাথে সাথে ওয়াং জানিয়েছেন যে, এই ক্যামেরাটি অতি দ্রুত গতিতে পৃথিবী এবং মহাবিশ্বের পরিবর্তনগুলিও ক্যাপচার করতে সক্ষম হবে।

ওয়াং এর আগে আরেকটি আলট্রা ফাস্ট ক্যামেরা তৈরি করেছিল যা প্রতি সেকেন্ডে ১০ ট্রিলিয়ন ফ্রেম রেটে ফটো তুলতে পারে। এই ক্যামেরা সম্পর্কে ওয়াং বলেছেন যে এটি চিকিৎসা গবেষণা থেকে নতুন প্রজন্মের মাইক্রোস্কোপগুলিকে সাহায্য করতে পারে। এর সাথে হাসপাতালের রক্ত ​​পরীক্ষায়ও অনেক নতুন উদ্ভাবন করা যায়। এই ক্যামেরার নাম ছিল T-Cup।