সরকারি ওয়েবসাইটের নামে প্রতারিত হচ্ছেন না তো? সতর্ক করলো কেন্দ্রীয় সাইবার সিকিউরিটি দল

cyber-dost-shares-4-tips-to-protect-users-from-government-website-fraud

আপনারা প্রায় প্রতিদিনই অনলাইন জালিয়াতির কথা পড়েন বা শোনেন। বিভিন্ন ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশন বা নানারকম স্কিমের মাধ্যমে প্রতারকরা সাধারণ মানুষকে ফাঁদে ফেলে। তবে ভুয়ো ওয়েবসাইটগুলির মাধ্যমে নিরীহ মানুষদের বোকা বানানো স্ক্যামারদের সবচেয়ে সাধারণ উপায়, এর জন্য জালিয়াতরা অনেক সময় সরকারী ওয়েবসাইটগুলির নকল ওয়েবসাইট বানায়।

তবে এই ধরণের প্রতারণা থেকে বাঁচতে বা নির্দিষ্ট ওয়েবসাইটের বৈধতা নিশ্চিত করার কিছু উপায় রয়েছে। এই বিষয়টি নিয়েই সম্প্রতি ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা পরিচালিত সেফটি অ্যান্ড সাইবারসিকিউরিটি অ্যাওয়ারনেস হ্যান্ডেল Cyber Dost, ভুয়ো ওয়েবসাইট থেকে বাঁচতে কয়েকটি টিপস দিয়েছে টুইটার পোস্টের মাধ্যমে।

আপনি যদি ম্যালিশিয়াস ওয়েবসাইট থেকে বাঁচতে চান তবে অবশ্যই এই টিপসগুলি ফলো করুন:

১. কোনও ওয়েবসাইটের নাম সম্পর্কে সতর্কতা অবলম্বন করুন।
২. ভুয়ো ওয়েবসাইটগুলি কোনো বৈধ সাইটের অনুরূপভাবে থাকে, তবে সেক্ষেত্রে নামের বানান বা ডোমেইনের (.com বা .net নেট জাতীয়) পার্থক্য থাকবে। কোনো ওয়েবসাইট ব্যবহারের সময় এই বিষয়টি খেয়াল রাখবেন।
৩. সাধারণত সমস্ত সরকারী ওয়েবসাইটের নামের শেষে .gov.in বা .nic.in রয়েছে। এক্ষেত্রে www.npa.gov.in এর বিপরীতে জালিয়াতরা www.npagov.in বা www.npa-gov.in ইত্যাদি ওয়েবসাইটের জন্য ব্যবহার করতে পারে।
৪. এছাড়া ভুয়ো লোগো, ভুল নাম বা ভুল বানান ইত্যাদি দেখতে পেলেই বুঝতে পারবেন সেটি জাল ওয়েবসাইট।

প্রতারিত না হতে যে কোনো ওয়েবসাইটে লেনদেন করার আগে সবসময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন। ফোনে অনেক সময় কিছু মেসেজ আসে, যেখানে নির্দিষ্ট ওয়েবসাইটে ক্লিক করে পুরস্কার জেতার বলা থাকে, কখনোই এই ধরণের ভুয়ো মেসেজ ফলো করবেন না।