Cyclone Yaas: আপনার এলাকায় কখন আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ইয়াস, প্রতি মুহূর্তের আপডেট জানুন এই ওয়েবসাইট ও অ্যাপগুলির মাধ্যম

cyclone-yaas-track-location-status-time-landfall-may-26-app-website

করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত পশ্চিমবঙ্গের মানুষের জন্য যেন গতবছরের মতই ‘গোদের ওপর বিষফোঁড়া’ অনুভূতি সৃষ্টি করেছে ঘূর্ণিঝড় ইয়াস (Cyclone Yaas)। ২০২০-তে ‘আম্ফান’ ঝড় বাঙালির জন্য ত্রাস সৃষ্টি করেছিল। এর প্রায় এক বছর পর, আগামীকাল অর্থাৎ ২৬শে মে ভারতের পূর্ব উপকূল অঞ্চলে (বিশেষত উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল অঞ্চলে) ‘ইয়াস’ আছড়ে পড়বে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। এই মুহূর্তে সাম্প্রতিক শক্তিশালী ঘূর্ণিঝড়ের গতিপথ কিছুটা পাল্টে যাওয়ায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তেমন ক্ষয়ক্ষতি হবেনা বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। তবে ভয়াবহ ঘূর্ণিঝড়ের মুখোমুখি না হলেও, এই জায়গাগুলিতে ৮০ কিলোমিটারের বেশি গতিবেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে; যার ফলে, সরকার এবং বিভিন্ন সংস্থা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যস্ত হয়ে পড়েছে। সেক্ষেত্রে যারা এই ‘ইয়াস’-এর খুঁটিনাটি নখদর্পণে রাখতে চান, তারা অযথা আতঙ্কিত না হয়ে কয়েকটি অথেন্টিক সাইট এবং অ্যাপ্লিকেশনের মাধ্যমে ঝড়ের গতিবিধি পর্যবেক্ষণ করতে পারেন।

যে সমস্ত ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের মাধ্যমে ‘ইয়াস’ ঝড়কে মুঠোয় রাখা যাবে, তা হল:

১. Windy.com

এই ওয়েবসাইটটি ঘূর্ণিঝড়ের সঠিক অবস্থান এবং রিয়েল-টাইম ভিউ সরবরাহ করবে। পাশাপাশি আপনি Windy.com-এ আপনার এলাকার নাম লিখে ঘূর্ণিঝড়ের গতিবিধি চেক করতে পারেন। তাছাড়া এটি থেকে বৃষ্টিপাত, বজ্রপাত, বাতাসের গতি, তাপমাত্রা এবং মেঘের পরিসংখ্যানও দেখতে পাওয়া যাবে।

২. IMD-র মৌসম ওয়েবসাইট

এই ওয়েবসাইটটি মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্স তৈরি করেছে এবং এটি ইউজারকে রিয়েল-টাইমে ঘূর্ণিঝড় ট্র্যাক করার সুবিধা দেয়। সাইটের হোমপেজে, ‘ঘূর্ণিঝড়’ শীর্ষক একটি বিকল্প রয়েছে যাতে ক্লিক করলেই একটি সতর্কতা সংক্রান্ত বুলেটিন খুলে যাবে। তাছাড়া ‘ইন্টারেক্টিভ ট্র্যাক অফ সাইক্লোন’ নামে ওয়েবসাইটের পাশের মেনুতে একটি বিকল্প রয়েছে যেখানে ঘূর্ণিঝড়ের বর্তমান অবস্থান দেখা যাবে।

৩. RSMC ওয়েবসাইট

উত্তর ভারত মহাসাগরীয় অঞ্চলের ঘূর্ণিঝড়ের জন্য তৈরি দ্যা রিজিওনাল স্পেশালাইজ মেটেরোলজিক্যাল সেন্টার বা RSMC-ও, সাম্প্রতিক ঘূর্ণিঝড়ের রিয়েল-টাইম ট্র্যাকিং করতে দেয়। বলে রাখি, এই সংস্থার ওয়েবসাইটটিও ভারতের মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্স কর্তৃক বিকশিত হয়েছে।

৪. UMANG অ্যাপ্লিকেশন

এই প্রসঙ্গে ভারত সরকারের অ্যাপটির নাম দেখে অনেকেই অবাক হতে পারেন। তবে যারা জানেন না তাদের বলি, UMANG অ্যাপে একটি আলাদা বিভাগ রয়েছে যা ঘূর্ণিঝড়ের রিয়েল-টাইম ট্র্যাকিংসহ IMD বিভাগের সমস্ত পরিষেবা সরবরাহ করে। আগ্রহীরা অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করে সার্চ বারে IMD লিখে সার্চ করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.