পতনের ধারা অব্যাহত! আজ Bitcoin, Ether, Shiba Inu-দের কত মূল্যহ্রাস হল জেনে নিন

Coinmarket Cap-এর তথ্য অনুযায়ী, বিটকয়েনের বর্তমান বাজারমূল্য ৫৭,৫৬৬ ডলার (প্রায় ৪২ লাখ টাকা)

cyptocurrency-today-price-down-bitcoin-ether-polkadot-ripple-dogecoin-shiba-inu

ক্রিপ্টোর বাজারদরে সাময়িক পতন অব্যাহত রইলো এই সপ্তাহতেও। বিটকয়েন (Bitcoin), ইথার (Ether) সহ অধিকাংশ জনপ্রিয় অল্টকয়েনই গতি হারালো মূল্যবৃদ্ধির দৌড়ে।

বিটকয়েন তার সদ্য পার করা রেকর্ড বাজারমূল্যের সর্বোচ্চ সীমা থেকে ফের দূরে সরে গেলো। Coinswitch Kuber-এর হিসেব অনুযায়ী, বাজার মূল্যে ২.৩৩ % হ্রাস ঘটিয়ে, বিশ্বের সবচেয়ে পুরোনো ক্রিপ্টো মুদ্রা দেশীয় বাজারে বর্তমানে কয়েন প্রতি ৬৩,৩৫০ ডলারে (প্রায় ৪৭ লাখ টাকা) ট্রেড করছে। বিশ্ব বাজারে মুদ্রাটির বাজারদর আরও শোচনীয়। আন্তর্জাতিক ক্রিপ্টো এক্সচেঞ্জ Coinmarket Cap-এর তথ্য অনুযায়ী, বিটকয়েনের বর্তমান বাজারমূল্য ৫৭,৫৬৬ ডলার (প্রায় ৪২ লাখ টাকা)। সম্প্রতি, নভেম্বর ৯ তারিখে এর বাজারদর ৬৮,৩২৭.৯৯ ডলারের (প্রায় ৫০.৫ লাখ টাকা) রেকর্ড তৈরি করে ইতিহাস গড়েছিল। তবে মাত্র কয়েকদিনের ব্যবধানেই পরিস্থিতি প্রতিকূল আকার নেয়।

বিটকয়েনের সাথে তাল মিলিয়েই বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ মূল্যবান মুদ্রা ইথারের বাজার মূল্যেও দেখা গিয়েছে সামান্য পতন। ৪.১৯% মূল্য হ্রাস ঘটিয়ে বর্তমানে মুদ্রাটি ৪,৫৯৯ ডলারে (প্রায় ৩.৪ লাখ টাকা) ট্রেড করছে। ইথেরিয়াম শাখা নির্ভর মুদ্রাটির ট্রেডমূল্য চলতি মাসের শুরুতে ৪,৮৭০ ডলারের রেকর্ড (প্রায় ৩.৬১ লাখ টাকা) স্পর্শ করে। তার পর থেকে বাজারদরে মোটামুটি ভাবে সামঞ্জস্য বজায় রেখেছে এই ডিজিটাল মুদ্রা।

ক্রিপ্টো গ্রাফে লাল রং এর পরিধি বাড়িয়ে দিয়ে টেথার (Tether), রিপল (Ripple), কারডানো (Cardano), পলকাডট (Polka-dot) এর মতো অল্টকয়েনগুলির বাজারদরও নিম্নমুখী হয়েছে। সপ্তাহের শুরুতে মিমভিত্তিক ক্রিপ্টো কয়েন শিবা ইনু (Shiba Inu) ও ডোজকয়েনের (Dogecoin) বাজার মূল্যেও দেখা গিয়েছে ছন্দপতন।

উল্টো পথে হেঁটে কেবল এলরন্ড (Elrond), কসমস (Cosmos), বিটকয়েন SV, জেড ক্যাশ ( Zcash) এর মতো গুটিকয়েক অল্টকয়েন লাভের মুখ দেখেছে।

অন্যদিকে, সাম্প্রতিক কালে, আন্তর্জাতিক ক্ষেত্রে ক্রিপ্টো নিয়ে চিরাচরিত মনোভাবের উল্লেখযোগ্য বদল লক্ষ করা যাচ্ছে। যুক্তরাষ্ট্রীয় শহর মিয়ামি, নিউইয়র্ক যখন ক্রিপ্টো সংস্কৃতি গ্রহণে উদ্যত হচ্ছে, বিশ্ব মঞ্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বয়ানে শোনা যাচ্ছে ক্রিপ্টোর নিরাপদ ব্যবহার সম্বন্ধিত সতর্কবাণী।

এদিকে সিঙ্গাপুরে অবস্থিত, দক্ষিণ পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ব্যাংক OCBC-র (Oversea-Chinenese banking corporation) সিইও, হেলেন ওং (Helen Wong) একটি সাক্ষাতকারে জানান, সংশ্লিষ্ট ব্যাংকটি বর্তমানে একটি ডিজিটাল অ্যাসেট এক্সচেঞ্জ মাধ্যম তৈরির পরিকল্পনা করছে।

পাশাপাশি, অষ্ট্রেলিয়ার বৃহত্তম, কমনওয়েলথ ব্যাংক এর কর্ণধারও মনে করেন ডিজিটাল অ্যাসেটের দুনিয়ায় সময়মতো প্রবেশ করতে না পারলে বড় ক্ষতি হয়ে যেতে পারে। সে আশঙ্কা করেই, ইতিমধ্যে বাজার সেরা ক্রিপ্টো মাধ্যমগুলির সাথে চুক্তিবদ্ধ হয়েছে ব্যাংক টি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।