চলে এল টিকটকের বিকল্প দেশীয় অ্যাপ ‘জোশ’, কয়েকদিনেই ডাউনলোড ১০ হাজারের বেশি

ভারতে টিকটক ব্যান হওয়ার পরে প্রচুর শর্ট ভিডিও মেকিং অ্যাপকে আমরা বাজারে আসতে দেখেছি। এরমধ্যে দেশীয় অ্যাপ Chingari, Mitron এবং Ropso ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়। এমনকি ওটিটি প্ল্যাটফর্ম ZEE5ও কদিন আগেই নিজস্ব শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম ‘HiPi’ নিয়ে এসেছে। এছাড়াও শেয়ারচ্যাটের ‘Moj’ অ্যাপ, MX Player-এর নতুন শর্ট ভিডিও মেকার ‘TakaTak’ এর নাম তো আপনি শুনেই থাকবেন।

তবে এই অ্যাপগুলিরও ঘুম ওড়াতে এবার চলে এসেছে টিকটকের বিকল্প অ্যাপ ‘Josh’। এই অ্যাপটি সম্পূর্ণ একটি ভারতীয় অ্যাপ্লিকেশন, যার নির্মাতা Dailyhunt (Newshunt) নামক ভারতীয় নিউজ অ্যাগ্রেগটর। এবার আপনি প্রশ্ন করতেই পারেন যে, বাজারে এতো টিকটকের বিকল্প থাকতে ‘জোশ’ কি এমন বৈশিষ্ট্য নিয়ে এসেছে যে অন্যান্য সমস্ত অ্যাপকে টেক্কা দিতে পারে? তাহলে আসুন জেনে নিই ‘Josh’ অ্যাপের খুঁটিনাটি।

প্রথমেই বলি জোশ একটি ভারতীয় অ্যাপ, তাই আপনি যদি নতুন কোনো দেশীয় টিকটক বিকল্প খুঁজে থাকেন তাহলে ‘জোশ’ আপনার পছন্দের তালিকায় থাকবে। এই অ্যাপটি প্লে স্টোর ও অ্যাপ স্টোরে উপলব্ধ। ইতিমধ্যেই গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি দশ হাজারের বেশি মানুষ ডাউনলোড করেছেন, এবং এটি ৪.২ রেটিং পেয়েছে।

এই অ্যাপে আপনারা সংক্ষিপ্ত ভিডিও বানাতে বা ডাউনলোড করতে পারবেন। এছাড়া বিভিন্ন ধরণের ট্রেন্ডিং ভিডিও দেখতে পারবেন এবং আপনার পছন্দের ভিডিওগুলি হোয়াটসঅ্যাপে শেয়ার করতে পারবেন। টিকটকের মতই এই অ্যাপে লিপ সিঙ্ক করা যাবে এবং ইমোটিকন, ফিল্টার এফেক্ট, স্টিকারের মত আরো কিছু স্পেশাল ফিচার ব্যবহার করার সুযোগ রয়েছে। এতে স্ট্যাটাসের জন্য আলাদা ভিডিও সেকশনও উপলব্ধ।

অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে, সাইজ খুবই কম প্রায় ৭ এমবির মত। এটি ইন্সটল করার পর আপনি নিজের প্রোফাইল সাইন-ইন না করেও ভিডিও দেখতে পারবেন। ইন্টারফেস খুবই সুন্দর এবং রঙচঙে। আপাতত ‘জোশ’ হিন্দি ও ইংরেজি সহ ছটি ভাষায় উপলব্ধ। কোম্পানির তরফে জানানো হয়েছে, শীঘ্রই এই অ্যাপে বাংলা ভাষার সাপোর্ট পাওয়া যাবে।

নির্মাতা সংস্থা ডেলিহান্ট অঞ্চলিক নিউজ প্ল্যাটফর্ম হিসাবে ইতিমধ্যেই আপনাদের পূর্বপরিচিত। এটি ১৪টি ভাষায় বিভিন্ন ধরণের সংবাদ পরিবেশন করে। সংস্থার হেডকোয়ার্টার বেঙ্গালুরুতে অবস্থিত। ফলে তাদের আনা টিকটকের বিকল্প দেশীয় অ্যাপ হিসাবে যে, জোশ বাজার কাঁপাবে তাতে বিন্দুমাত্র সন্দেহ নেই।