চীন থেকে ভারতে কারখানা সরাচ্ছে DAO EVTech, এ দেশেই তৈরি করবে ই-স্কুটার

ভারত থেকে আমেরিকায় পণ্য রপ্তানির ক্ষেত্রে কোনো ইমপোর্ট ডিউটি না লাগার কারণে DAO EVTech এই সিদ্ধান্ত নিয়েছে

dao-evtech-shift-their-electric-scooter-plant-china-to-india

চিনা স্টার্টআপ সংস্থা DAO EVTech এবার ভারতে নিজেদের বৈদ্যুতিক দু’চাকার গাড়ির উৎপাদন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে। আমেরিকা এবং ইউরোপের দেশগুলিতে ইলেকট্রিক টু-হুইলার সরবরাহের জন্য এই পদক্ষেপ বলে জানা গেছে। অন্ধ্রপ্রদেশের চিত্তুরে তাঁরা নিজেদের ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি তৈরির জন্য ইতিমধ্যেই সে রাজ্যের সরকারের সাথে কথাবার্তা চালাচ্ছে। যদিও সংস্থাটির দু’চাকার গাড়ির নির্মাণ কেন্দ্র ভারতে ইতিমধ্যেই রয়েছে, তবে সেগুলি ভাড়া নেওয়া।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট (স্ট্র্যাটেজিক ডেভেলপমেন্ট) মনীশ সিং (Maneesh Singh) জানিয়েছেন, “চিত্তুরে একটি মেগা প্রোজেক্টে আমরা আমাদের একটি বিস্তারিত প্রোজেক্ট সম্পর্কে অন্ধপ্রদেশ সরকারের সাথে কথা বলছি। ১০ একর জমির উপর ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টটি গড়ে উঠবে। ভবিষ্যতে সংস্থার বৈদ্যুতিক দু’চাকার গাড়ি এদেশ থেকে রপ্তানি করার জন্য প্ল্যান্টটি তৈরি করা হবে।” যেহেতু ভারত থেকে আমেরিকায় পণ্য রপ্তানির ক্ষেত্রে কোনো ইমপোর্ট ডিউটি লাগে না সেই কারণেই ভারতকে পাখির চোখ করেছে সংস্থাটি।

তবে শুধু প্ল্যান্ট নির্মাণ নয়, Dao 703 নামের একটি স্কুটার আগামী বছরের শুরুতেই ভারতে লঞ্চের বিষয়ে তোড়জোড় শুরু করে দিয়েছে সংস্থাটি। ভারতের বাজারে এটিই তাদের প্রথম প্রোডাক্ট। ফ্ল্যাগশিপ মডেল ৭০৩ ঘন্টায় ৭০ কিমি সর্বোচ্চ গতিবেগের সাথে একক চার্জে ১০০ কিমি রেঞ্জ দেবে। ভারতের বাজারে এর দাম ৮৬,০০০ টাকার কাছাকাছি রাখা হতে পারে। মোট চারটি ভিন্ন মডেলে আসতে পারে ই-স্কুটারটি। যেগুলি ভারতে সংস্থার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট পুনের চাক্কান ও তেলেঙ্গানার জাহীরাবাদে তৈরি হচ্ছে।

এ প্রসঙ্গে মনীশ আরও জানিয়েছেন, “আমাদের আগের দুটি প্ল্যান্ট পরবর্তীতে অন্ধ্রপ্রদেশের নতুন প্ল্যান্টের সাথে জুড়ে দেওয়া হবে। এটি তৃতীয় বার্ষিকী পরিকল্পনা।” অন্ধ্রপ্রদেশে সংস্থার তরফে কত টাকা লগ্নি করা হবে সে বিষয়টি গোপন রেখেছেন মনীশ। তবে এটি ‘তিন অঙ্কের মিলিয়ন ডলার’ হতে পারে বলে তিনি ইঙ্গিত দিয়েছেন। বিদেশ থেকে গাড়িগুলির যন্ত্রাংশ আমদানিতে নারাজ সংস্থাটি আগামী দিনে চিত্তুর ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট থেকেই যে গাড়ির সমস্ত যন্ত্রাংশ তৈরি করতে চায় সে বিষয়েও নিশ্চয়তা দিয়েছেন তিনি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।