দরকার নেই লাইসেন্সের, বাজারে এল তিনটি ইলেকট্রিক স্কুটার Vidyut 106, Vidyut 108 ও Zor 405

Dao Vidyut 106
Dao Vidyut 106

Dao Ev Tech, এই ই-মোবিলিটি স্টার্টআপ সংস্থার স্টাইলিশ হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার Dao 703-এর ভারতে পা রাখার কথা গত পরশু আমরা প্রতিবেদনে জানিয়েছিলাম। Dao 703-কে যোগ্য সঙ্গ দিতে সংস্থাটি এবার ভারতে আরও তিনটি নতুন ই-স্কুটার নিয়ে হাজির হল। যাদের নাম Vidyut 106, Vidyut 108, ও Zor 405। তবে Dao 703-এর মতো এই বৈদ্যুতিক স্কুটার তিনটি হাই-স্পিড মডেল নয়। এগুলি লো-স্পিড সেগমেন্টে লঞ্চ হয়েছে।

Vidyut 106, Vidyut 108, ই-স্কুটার দুটির মধ্যে খুব একটা ফারাক নেই। ই-স্কুটার দুটিতে ২৫০ ওয়াট বিএলডিসি মোটর এবং  ১.৩৮ কিলোওয়াট-আওয়ার লিথিয়াম-আয়রন-ফসফেট ব্যাটারি প্যাক ব্যবহার  হয়েছে। ফলস্বরূপ, Vidyut 106, Vidyut 108-এর সর্বোচ্চ স্পিড ২৫ কিমি/ঘন্টা এবং সিঙ্গেল চার্জে রাইডিং রেঞ্জ ৮০ কিমি।

Dao Vidyut 108
Dao Vidyut 108

Vidyut 106 ই-স্কুটারের বিশেষ ফিচারের কথা বললে, এটি IP67 রেটিংযুক্ত মোটর, ফ্রন্ট ও রিয়ার ডিস্ক ব্রেক, হাইড্রোলিক অ্যাডজাস্টেবল রিয়ার শক অ্যাবজর্ভার, লাইটওয়েট ও ড্যুরাবেল চ্যাসিস, ফুল-এলইডি লাইটিং, এমার্জেন্সি রেসকিউ সিস্টেম, রিভার্স স্যুইচ, ইন্টেলিজেন্ট রিলিজ সিস্টেম, ৬ ইঞ্চি এলসিডি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার সহ এসেছে৷ আবার এটি পাঁচটি কালার অপশনে পাওয়া যাবে।

অন্যদিকে, Vidyut 108 পোর্টাবেল ব্যাটারি, বড় বুট স্পেস, আরও বড় ফ্রন্ট লেগ স্পেস (৩২০ মিমি লম্বা), রিভার্স বাটন, ওয়ান-ক্লিক রিপেয়ার স্যুইচ, হ্যাজার্ড স্যুইচ, লম্বা ফ্রন্ট ফেন্ডার, ফ্রন্ট ডিস্ক ব্রেক, ইন্টেলিজেন্ট রিলিজ সিস্টেম, , অ্যান্টি-থেফ্ট এলার্ম, ফাইন্ড মাই স্কুটার ফাংশন, কীলেস এন্ট্রি, ক্রুজ মোড, ইউএসবি চার্জিং, প্রভৃতি ফিচারের সাথে এসেছে৷ Vidyut 108 মোট ন’টি কালার অপশনে পাওয়া যাবে।

Zor 405 কমিউটার ইলেকট্রিক স্কুটার নয়, এটি আদ্যোপান্ত ডেলিভারি স্কুটার। এতে ৬০ ভোল্ট, ২৩ অ্যাম্পিয়ার লিথিয়াম-আয়রন-ফসফেট ব্যাটারি এবং বিএলডিসি মোটর ব্যবহার করা হয়েছে। মোটরের সর্বোচ্চ পাওয়ার আউটপুট ২.১ কিলোওয়াট। Zor 405 ডেলিভারি ই-স্কুটারের সর্বোচ্চ স্পিড ৪৫ কিমি/ঘন্টা ও সিঙ্গেল চার্জে রাইডিং রেঞ্জ ৭০ কিমি। এটি পাঁচটি রঙের বিকল্পে উপলব্ধ।

Dao Vidyut zor 405
Dao Vidyut zor 405

ARAI (Automotive Research Association of India)-এর নিয়ম অনুযায়ী ২৫০ ওয়াট ক্ষমতা ও ২৫  কিমি/ঘন্টা বা তার কম গতিবেগের ইলেকট্রিক টু-হুইলারের জন্য রেজিস্ট্রেশন বা লাইসেন্সের প্রয়োজন হয় না। ফলে লো-স্পিড ই-স্কুটার B2B ও B2C সেগমেন্টে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। Dao-এর কমগতিসম্পন্ন ই-স্কুটারগুলি বাজারে ছাপ ফেলবে বলে আশা করা যায়। 703 মডেলটির মতো Vidyut 106, Vidyut 108, ও Zor 405-এর দামও Dao প্রকাশ করেনি। তবে এই বিষয়ে আমরা কোনো তথ্য পেলে সেটি দ্রুততার সাথে আপডেট করার চেষ্টা করবো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন