আপনার ফোনে আছে এই ভিডিও ডাউনলোডার অ্যাপ? বিপদে এড়াতে এক্ষুনি ডিলিট করুন

delete-malicious-app-snaptube-from-your-phone-immediately-to-prevent-fraud

ম্যালিশিয়াস অ্যাপের মাধ্যমে প্রতারণার ঘটনা ভারতে দ্রুত বাড়ছে। এই ধরণের অ্যাপগুলি ফোনে ইনস্টল থাকা অবস্থায় ব্যবহারকারীদের ডেটা চুরি করা থেকে শুরু করে বিপদজনক ভুয়ো বিজ্ঞাপন ফোনের সামনে নিয়ে আসে। সম্প্রতি এমনই একটি জনপ্রিয় অ্যাপ সামনে এসেছে। যে অ্যাপটি ডাউনলোড করেছে কোটি কোটি মানুষ। রিপোর্ট অনুযায়ী, এই অ্যাপের নাম Snaptube।

স্ন্যাপটিউব একটি জনপ্রিয় ভিডিও ডাউনলোডার অ্যাপ। রিপোর্ট বলা হয়েছে, এই অ্যাপটি ডাউনলোড করার পরে অনুমতি ছাড়াই ব্যবহারকারীকে প্রিমিয়াম পরিষেবা নেওয়ার জন্য সাইন আপ করিয়ে দেয়। এছাড়াও এটি বিজ্ঞাপন ডাউনলোড এবং ক্লিক করতে বাধ্য করে। রিপোর্ট অনুযায়ী, গতবছর ৭ কোটির বেশি ফ্রড ট্রাঞ্জাকশন স্ন্যাপটিউবের মাধ্যমে হয়েছিল। এবছর ও ৩.২ কোটি ফ্রড ট্রাঞ্জাকশনের খবর সামনে এসেছে। তাই আপনার উচিত এখুনি এই অ্যাপকে ডিলিট করা।

আপনাকে জানিয়ে রাখি স্ন্যাপটিউবের মাধ্যমে ইউটিউব, ফেসবুক এবং ইনস্টাগ্রাম সহ সমস্ত বড় ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করা যায়। গুগল পলিসির বাইরে থাকায় প্লে স্টোরে এই অ্যাপকে রাখা হয়নি। মানুষ আলাদা ভাবে গুগলে সার্চ করে এই অ্যাপ ডাউনলোড করে। Snaptube এর নিজস্ব ওয়েবসাইট থেকেও ডাউনলোড করা যায়। এমনকি থার্ড পার্টি AppGallery তেও অ্যাপটি উপলব্ধ।

Upstream এর রিপোর্ট অনুযায়ী, ভারতে ম্যালিশিয়াস অ্যাপের সংখ্যা দিন দিন বাড়ছে। এবছরের প্রথম কোয়ার্টারে গতবছরের তুলনায় দ্বিগুন ম্যালিশিয়াস অ্যাপের সন্ধান পাওয়া গেছে। আশ্চর্যের বিষয় হল এই যে এবছরে পাওয়া বিপদজনক ১০টি অ্যাপের মধ্যে ৯ টি অ্যাপ গুগল প্লে স্টোরে উপলব্ধ। যদিও গুগল ধীরে ধীরে এই অ্যাপগুলিকে প্ল্যাটফর্ম থেকে সরাচ্ছে।