লক্ষ্য দূষণ কমানো, বৈদ্যুতিক গাড়ির বিক্রি বাড়াতে ইনসেন্টিভের ঘোষণা দিল্লী সরকারের

delhi-government-has-announced-incentives-to-increase-sales-of-electric-vehicles

অনেক চেষ্টা করেও রাজধানীতে দূষণ মোকাবিলায় কার্যত হিমশিম খাচ্ছে দিল্লী সরকার। এর আগে দূষণ নিয়ন্ত্রণ রুখতে কেজরিওয়াল সরকার দিল্লীর রাস্তায় নামিয়েছিল বিভিন্ন বৈদ্যুতিক যান, বাস। এবার দিল্লী সরকার নতুন ইলেকট্রিক ভেহিকল পলিসি ঘোষণা করলো। এই নতুন পলিসির আওতায় সরকার বৈদ্যুতিক গাড়িগুলিতে রেজিস্ট্রেশন ফি এবং রোড ট্যাক্সের মতো চার্জ মকুব করবে।

অন্যদিকে দিল্লী সরকার বৈদ্যুতিক গাড়ি কেনার ক্ষেত্রেও উৎসাহিত করবে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, দিল্লী সরকার বৈদ্যুতিক যানবাহন কেনার জন্য স্বল্প সুদে লোন দেবে। এই নতুন নীতি বৈদ্যুতিক যানবাহনগুলিকে আরো সাশ্রয়ী করে তুলবে। এছাড়া, দিল্লী সরকার রাজধানী জুড়ে আরো চার্জিং স্টেশন স্থাপন করবে। আগামী বছরের মধ্যে ২০০টি চার্জিং স্টেশন যুক্ত করার পরিকল্পনা করেছে। সরকারের লক্ষ্য, যেন-তেন প্রকারে দূষণের মাত্রা রাজধানীতে কমানো।

নতুন পলিসি অনুযায়ী, দিল্লী সরকার দুই চাকার বৈদ্যুতিক গাড়ি, ই-রিকশা এবং মালবাহী যানবাহনগুলিতে ৩০,০০০ টাকা পর্যন্ত ইনসেন্টিভ দেবে। চার চাকার বৈদ্যুতিন গাড়িতে দেড় লাখ টাকা পর্যন্ত ইনসেন্টিভ পাওয়া যাবে। দিল্লী সরকার ঘোষিত এই ইনসেন্টিভগুলিতে কেন্দ্রীয় সরকার প্রদত্ত ফেম -২ সুবিধাও প্রযোজ্য হবে।

এই নতুন নীতি সম্পর্কে, ওকিনাওয়া (Okinawa) কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর এবং ফাউন্ডার জিতেন্দ্র শর্মা বলেছেন – বৈদ্যুতিক যানবাহন কেনার খরচা, ক্রেতাদের জন্য একটি উদ্বেগের কারণ। এক্ষেত্রে সরকারের এই পদক্ষেপের ফলে নতুন ক্রেতা বাড়ার আশায় রয়েছে ওকিনাওয়া।