সাবধান! অনলাইনে ঘুরছে রিলায়েন্স ও জিওতে চাকরি দেওয়ার ভুয়ো বিজ্ঞাপন, হস্তক্ষেপ কোর্টের

Reliance ও Jio তে চাকরি দেওয়ার নামে ইন্টারনেটে উপলব্ধ বিজ্ঞাপনের বিরুদ্ধে কড়া অবস্থান নিল দিল্লী হাইকোর্ট। কোর্টের তরফে Olx এবং Quikr এ রিলায়েন্স ও জিওতে চাকরি দেওয়ার নামে যাবতীয় পোস্ট ব্যান করার আদেশ দিয়েছে। কয়েকদিন আগেই রিলায়েন্স জিওর তরফে কোর্টে একটি মামলা করা হয়েছিল, যেখানে তারা অভিযোগ করেছিল জালিয়াতরা তাদের নাম ও ট্রেড-মার্কের অপব্যবহার করে প্রতারণা করছে।

এমনকি রিলায়েন্স ও জিওতে ভুয়ো চাকরি দেওয়ার আশ্বাস ও দিচ্ছে। রিলায়েন্স প্রমাণ হিসাবে এই জাতীয় চারটি বিজ্ঞাপনের একটি লিঙ্কও আদালতে জমা দিয়েছিল। বিচারপতি মুক্তা গুপ্তা বলেছেন যে যদি বিজ্ঞাপনগুলি নিষিদ্ধ না করা হয় তবে এটি রিলায়েন্সের নাম খারাপ করতে পারে। রিলায়েন্সের পক্ষে আদালতে উপস্থিত আইনজীবী বলেছেন যে, বেশ কিছুদিন ধরেই জালিয়াতরা রিলায়েন্স জিওর নাম ভুয়ো বিজ্ঞাপন দিতে শুরু করেছে। কোম্পানির তরফে এই ধরণের কোনো লোক নেওয়া হচ্ছেনা। লোকেরা যারা চাকরীর জন্য ঘুরে বেড়াচ্ছে তারা এই জালিয়াতির শিকার হয়ে উঠছে।

এই ধরণের বিজ্ঞাপন Olx এবং Quikr এ বেশি উপলব্ধ। ওএলএক্স ইন্ডিয়া আদালতে বলেছে যে, তারা জিও এবং রিলায়েন্স নামে অতিরিক্ত ফিল্টার যুক্ত করেছে, যাতে লোকেরা এই জাতীয় জাল বিজ্ঞাপনের দ্বারা প্রতারিত না হয়। কুইকার ও ওএলএক্স এর পক্ষ থেকে বলা হয়েছে যে, রিলায়েন্সের দেওয়া ৪ টি লিঙ্কের মধ্যে ৩ টি লিঙ্ক ইতিমধ্যেই রিমুভ করা হয়েছে। একটি লিঙ্ক ডিলিট করার চেষ্টা চলছে।

আদালত ওএলএক্স এবং কুইকারকে জিজ্ঞাসা করেছে, তাদের সাইটের কিভাবে বিজ্ঞাপন দেওয়া যায়? এবং মিথ্যা বিজ্ঞাপন প্রকাশ না করার জন্য সংস্থা কী পদক্ষেপ নিচ্ছে? আদালত এর জন্য লিখিত হলফনামা চেয়েছে। মামলার পরবর্তী শুনানি হবে ২১ সেপ্টেম্বর।