অনলাইনে ঘুরছে প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলের নামে ভুয়ো অ্যাকাউন্ট, সতর্ক করলো SBI

delhi-police-and-sbi-warned-about-fake-pm-relief-fund

করোনা ভাইরাস কে রোধ করার জন্য চেষ্টার ত্রুটি রাখছেনা সরকার। এই মারণ ভাইরাসে দেশে ইতিমধ্যেই মৃতের সংখ্যা ৩০ ছাড়িয়েছে। কিন্তু এরই মধ্যে কিছু অসাধু মানুষ পরিস্থিতির ফায়দা তুলতে চেষ্টা করছে। ঘটনা হল দিল্লী পুলিশের সাইবার সেল এমন কিছু ব্যক্তির বিরুদ্ধে কেস করেছে, যারা প্রধানমন্ত্রী রিলিফ ফান্ড নিয়ে জালিয়াতি শুরু করেছিল।

গত শনিবার (২৮ মার্চ ২০২০) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা ভাইরাসে বিরুদ্ধে লড়াই করতে ত্রাণ তহবিল গঠনের কথা বলেছিলেন। জনগণের কাছে আবেদন জানানো হয়েছিল যে, যারা করোনা সংক্রামিত কে সাহায্য করতে চান বা লকডাউনের সময় দেশকে আর্থিকভাবে সহায়তা করতে চান তারা তাদের ইচ্ছা এবং সামর্থ্য অনুযায়ী অনুদান দিতে পারেন। প্রধানমন্ত্রীর এই আবেদনের পরে অনেক বড় বড় ব্যক্তিত্বও এই ত্রাণ তহবিলে অনুদান দিয়েছেন।

তবে জালিয়াতরা এই সুযোগ কে কাজে লাগিয়ে অনুদানের অর্থ নিজেদের পকেটে ঢোকানোর ফন্দি আঁটেন। এজন্য তারা প্রধানমন্ত্রীর তৈরির ত্রাণ তহবিল অ্যাকাউন্টের অনুরূপ আরও একটি নকল ত্রাণ তহবিল অ্যাকাউন্ট তৈরি করে জনগণের মধ্যে বিভ্রান্তি ছড়াতে শুরু করেন।

প্রধানমন্ত্রী মোদী এই বিশেষ ত্রাণ তহবিলটির নাম দিয়েছিলেন ‘PMCARES@SBI’। তবে জালিয়াতরা এই শব্দটি থেকে ‘এস’ মুছে ফেলে এবং ‘PMCARE@SBI’ নামে একটি ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে এবং সাধারণ মানুষকে এই অ্যাকাউন্টে অর্থ জমা দেওয়ার জন্য আবেদন করতে থাকে।

এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসে দিল্লী পুলিশ। তারা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াকে এই ভুয়ো অ্যাকাউন্ট ‘PMCARE@SBI’ যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করার জন্য জানায়। এছাড়াও পুলিশ অর্থ অনুদানের আগে জনগণকে অ্যাকাউন্ট পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করার জন্য আবেদন করেছে।