WhatsApp ইউজাররা সাবধান! ভুলেও ক্লিক করবেন না এই লিংকে

Delhi police warns WhatsApp user not to click this ott subscription link

অ্যামাজন প্রাইম ভিডিও (Amazon Prime Video) বা নেটফ্লিক্সের (Netflix) মতো ভিডিও স্ট্রিমিং অ্যাপগুলির ফ্রি অ্যাক্সেস পাওয়ার কোনো মেসেজ সম্প্রতি যদি আপনি হোয়াটসঅ্যাপে পেয়ে থাকেন, তাহলে সতর্ক হয়ে যান এবং ম্যাসেজটিকে আপনার চ্যাট বক্স থেকে ডিলিট করে দিন! কারণ দিল্লি পুলিশের সাইবার ক্রাইম বিভাগ জানিয়েছে, হ্যাকাররা ওটিটি প্ল্যাটফর্মগুলির বিনামূল্যে সাবস্ক্রিপশনের লোভ দেখিয়ে, WhatsApp-এ একটি ম্যালিশিয়াস লিঙ্ক সহ মেসেজ ছড়িয়ে দিতে শুরু করেছে। ওই লিংকে ক্লিক করলে ইউজারের ডিভাইসে থাকা ব্যক্তিগত তথ্য সহ ব্যাঙ্কের সমস্ত ডেটা চুরি হতে পারে।

দিল্লি পুলিশের সাইবার ক্রাইম বিভাগ, মাইক্রোব্লগিং সাইট টুইটারে একটি পোস্ট‌‌ করে এই স্ক্যামটি সামনে এনেছে। জনগণকে সতর্ক করার পাশাপাশি, সাইবার ক্রাইম বিভাগের ডিসিপি ইন্টারনেট ব্যবহারকারীদের অনুরোধ করেছেন যাতে, তারা এই জাতীয় লিঙ্কগুলিতে ক্লিক না করে। সাথে অন্যান্য হোয়াটসঅ্যাপ ইউজারদের কাছে এইরকমের কোনো ম্যাসেজ ফরোয়ার্ড করতে নিষেধ করেছেন তিনি।

টুইটে বলা হয়েছে, এই ভুয়ো ম্যাসেজগুলিতে একটি ইউআরএল বা লিঙ্ক রয়েছে, যা একাধিক অ্যান্টিভাইরাস ইঞ্জিন দ্বারা ম্যালিশিয়াস স্ট্রেন হিসাবে চিহ্নিত করা হয়েছে। তাই ইতিমধ্যেই এই লিঙ্কটিকে ব্লক করে দিয়েছে দিল্লি পুলিশ।

ম্যালিশিয়াস লিঙ্ক সহ ওই মেসেজে লেখা আছে, “২ মাসের অ্যামাজন প্রিমিয়াম বিনামূল্যে পেয়ে যান, বিশ্বের যে কোনও জায়গার থেকে ৬০ দিনের জন্য। http://profilelist.xyz/?livestream”। একটু যদি খেয়াল করা হয় তাহলে সহজেই বোঝা যাবে যে এটি একটি প্রতারণামূলক ম্যাসেজ। কারণ, এখানে ‘অ্যামাজন প্রাইম’ এর পরিবর্তে লেখা আছে ‘অ্যামাজন প্রিমিয়াম’ এবং ম্যাসেজটিতে প্রদত্ত ইউআরএল বা লিঙ্কটিতে থাকা ‘প্রোফাইললিস্ট’ শব্দটি এখানে নিজেই জানান দিচ্ছে যে এটি কোনো নির্ভরযোগ্য সোর্স থেকে আসেনি। তাই মেসেজটি এড়িয়ে চলা উচিত।

জনপ্রিয় মেসেজিং অ্যাপটিকে কেন্দ্র করে এহেন জালিয়াতির ঘটনা যদিও নতুন নয়। তাই সাবধানতা বজায় রাখতে ও এইসব প্রতারণার ফাঁদে যাতে কেউ পা না দেন, তার জন্য বারংবার প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীদের বলা হচ্ছে তারা যেন বিনামূল্যে সাবস্ক্রিপশন বা উপহার পাওয়ার মতো প্রলোভন গুলিকে এড়িয়ে চলেন। কারণ, পরে অনুতপ্ত হওয়ার থেকে বর্তমানে সুরক্ষিত থাকা বেশি লাভজনক।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।