হাঁটলেই চার্জ হয়ে যাবে মোবাইল ফোন, আসছে ওয়াকিং চার্জার

এবার থেকে আর সবসময় মোবাইল ফোনের পাওয়ার ব্যাঙ্ক বয়ে বেড়াতে হবে না অথবা মোবাইল চার্জারও সব সময় নিয়ে যেতে হবে না। এখন থেকে শুধুমাত্র পায়ে হাঁটলেই চার্জ হয়ে যাবে আপনার মোবাইল ফোন। হ্যাঁ এরকমই অবাক করা এটি আবিষ্কার করেছেন দুই ভারতীয় যুবক। আসুন জেনে নেওয়া যাক কি এই আবিষ্কারটি এবং কিভাবে এটি কাজ করবে।

আগেকার দিনের সাইকেলের সামনে একটি আলো লাগানো হতো যদি কোনরকম ব্যাটারি ছাড়াই আলো দিত। সেই সাইকেলের আলোর কার্য নীতি অনুসরণ করেই নতুন এই চার্জারটিকে বানানো হয়েছে। চার্জারটি বানিয়েছেন দিল্লির দুজন ইঞ্জিনিয়ারিং ছাত্র মোহক ভল্লা এবং আনন্দ গঙ্গাধরণ। তারা এই নতুন চার্জারটির নাম দিয়েছেন ‘ওয়াকিং চার্জার’। রাস্তায় হাঁটলে পায়ের গোড়ালির চাপে ঘুরবে চার্জার এর মধ্যে থাকা ডায়নামোটি। এবং ডায়নামো টি ঘোরার সঙ্গে সঙ্গেই তৈরি হবে বিদ্যুৎ। সেই বিদ্যুৎেই চার্জ হবে আপনার মোবাইল ফোন। ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্ডাকশন পদ্ধতিতে কাজ করবে এই যন্ত্রটি। যন্ত্রটিকে রাখা হবে আপনার পায়ের গোড়ালির ঠিক নিচে।

এই যন্ত্রটি বানাতে আপাতত প্রায় দুই হাজার টাকা খরচ হয়েছে। এবং এই চার্জারটি আকারেও বেশ বড়। তাই পরবর্তীকালে আবিষ্কারক তরুণদ্বয় চার্জারটির আকার পরিবর্তন করে এবং এটাকে আরও সস্তা করে তোলার পরিকল্পনা নিচ্ছেন। আশা করা যায় আগামী দুই বছরের মধ্যেই মার্কেটে এসে যাবে ‘ওয়াকিং চার্জার’।

পড়ুন : বজ্রপাত হলে ভয় নেই, আগেভাগেই জানিয়ে দেবে এই অ্যাপ

Last Updated on