Dell-র ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য সতর্কতা, এক্ষুনি করুন এই কাজ

dell-laptops-new-security-vulnerability-founds-know-how-to-fix

আপনি কি জনপ্রিয় আমেরিকান বহুজাতিক প্রযুক্তি সংস্থা Dell-এর ল্যাপটপ ব্যবহার করেন? তাহলে সাবধান হন, কারণ কয়েকটি Dell-এর ল্যাপটপে কিছু নিরাপত্তাজনিত ত্রুটি (security vulnerability) লক্ষ্য করা গেছে। এর ফলে হ্যাকাররা খুব সহজেই আপনার ডিভাইস হ্যাক করে যাবতীয় তথ্যের অ্যাক্সেস পেতে সক্ষম হবে, অর্থাৎ আপনার ডিভাইসটি হ্যাকারদের দ্বারা আক্রান্ত হবে। সম্প্রতি এক সিকিউরিটি রিসার্চ ফার্মের রিপোর্টে এই সমস্যার কথা সামনে এসেছে। তবে সেজন্য আপনাদের চিন্তার কোনো কারণ নেই, কেননা Dell এই সমস্যা সমাধানের একটি উপায়ও বের করেছে। রিপোর্ট অনুযায়ী, এই নিরাপত্তাজনিত ত্রুটি বা সমস্যার (security vulnerability) দ্বারা কমপক্ষে Dell-এর ৩৮০ টি ল্যাপটপ মডেল প্রভাবিত, যার মধ্যে রয়েছে ২০০৯ সালে রিলিজ হওয়া হাই-এন্ড XPS এবং Alienware সিরিজ।

এই সিকিউরিটি ভালনারেবিলিটি বা ত্রুটিটি Dell ল্যাপটপে ফার্মওয়্যার আপডেট হ্যান্ডেল করার জন্য ব্যবহৃত ড্রাইভারের মধ্যে নিহিত রয়েছে। ডেল সাপোর্ট পেজ অনুযায়ী, এই ড্রাইভারটিতে ডেল ক্লায়েন্ট ফার্মওয়্যার আপডেট ইউটিলিটি প্যাকেজ এবং সফ্টওয়্যার টুলস আছে। এই ত্রুটির ফলে হ্যাকাররা ল্যাপটপের যাবতীয় তথ্য অ্যাক্সেস করতে সম্পূর্ণভাবে সক্ষম হবে। সাপোর্ট পেজটিতে এই সমস্যার দ্বারা প্রভাবিত যাবতীয় ল্যাপটপগুলির সম্পূর্ণ তালিকা দেওয়া আছে, যার মধ্যে রয়েছে XPS 13, XPS 15, এবং Alienware ল্যাপটপ। আপনি যদি এই তালিকায় আপনার ল্যাপটপটি দেখেন, তাহলে চিন্তা করবেন না, কারণ এই সমস্যা সমাধানের উপায় আছে। এছাড়াও, Dell এই প্রভাবিত ল্যাপটপগুলির বেশিরভাগই “পরিষেবার বাইরে” (out of service) বলে মনে করে, এবং সংস্থা ও রিসার্চ ফার্ম উভয়েরই অভিমত যে, এই বিশেষ দুর্বলতা বা ত্রুটিটির সুযোগ হ্যাকাররা এখনও নেয়নি।

তবুও আপনার যদি মনে হয় আপনার ল্যাপটপটি সুরক্ষিত নয়, তাহলে সেটিকে সুরক্ষিত করার জন্য আপনাকে কি কি করতে হবে তা জেনে নিন। প্রথমেই স্টার্টারদের জন্য বলছি, আপনাকে নিচের লিঙ্কে দেওয়া Dell tool-টি ব্যবহার করে ল্যাপটপ থেকে ম্যানুয়ালি ড্রাইভার রিমুভ করতে হবে –
তারপরে আপনাকে ল্যাপটপের ফার্মওয়্যার, Dell Command Update, Dell Update, বা Alienware Update সংক্রান্ত যাবতীয় আপডেটগুলি করতে হবে। অথবা আপনি Dell System Inventory বা Dell Platform Tags-এর লেটেস্ট ভার্সন ইনস্টল করতে পারেন। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে, ফার্মওয়্যার আপডেট করা ড্রাইভারকে সিস্টেমে “reintroduced” হওয়া থেকে বিরত রাখবে।

এখন, আপনি যদি Dell Command Update, Dell Update, Alienware Update, Dell System Inventory Agent, বা Dell Platform Tags-এর মাধ্যমে আপনার Dell ল্যাপটপ আপডেট না করেন, তাহলে এটা সম্ভব যে আপনি এই সমস্যা দ্বারা একেবারেই প্রভাবিত হননি। সংস্থাটি জানিয়েছে যে, Windows Update, dbutil_2_3.sys ড্রাইভার ইনস্টল করে না, যা একটি অ্যাফেক্টেড ড্রাইভার।

যদি কেউ এই ত্রুটির সুযোগ নিয়ে আপনার ডিভাইস হ্যাক করতে চায়, তাহলে তাদের আপনার ল্যাপটপের সরাসরি বা দূরবর্তী অ্যাক্সেসের প্রয়োজন হবে। এছাড়াও, ড্রাইভার শুধুমাত্র ফার্মওয়্যার আপডেটের সাথে ইনস্টল করা হয়, এটি আগে থেকে ইনস্টল করা হয় না। Dell আরও বলেছে যে, তারা এই মুহূর্তে যে সমস্ত নতুন PC শিপিং করছে সেগুলিতে এই জাতীয় যাবতীয় সেটিং থাকবে। কিন্তু যে ডিভাইসগুলি Dell Command Update, Dell Update, বা Alienware Update সহ বাজারে আসছে, সেক্ষেত্রে আপনি যখন প্রথম ডিভাইসগুলি চালাবেন, তখন এই জাতীয় সেটিংগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।