মাত্র ২০ হাজার টাকায় বৈদ্যুতিক স্কুটার আনলো ভারতীয় কোম্পানি Detel

detel-easy-electric-scooter-launched-in-india-at-price-rs-19999

২০১৭ সালে প্রতিষ্ঠিত ভারতীয় স্টার্টআপ সংস্থা Detel পূর্বেই মাত্র ২৯৯ টাকায় ফিচার ফোন এবং ৩, ৯৯৯ টাকায় এলইডি টিভি লঞ্চ করে বাজারে সাড়া ফেলে দিয়েছিল। এবার ডিটেল মাত্র ১৯, ৯৯৯ টাকায় Detel Easy নামে একটি ইলেকট্রিক স্কুটার বাজারে লঞ্চ করা হল। সংস্থার পক্ষ থেকে দাবী করা হয়েছে, ‘এটি বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী মূল্যের টু হুইলার’। স্কুটারটি বিশেষত টিনএজার এবং যারা স্বল্প দূরত্ব অতিক্রম করার জন্য বিকল্প ও সাশ্রয়ী যানবাহন খুঁজছেন তাদের কথা মাথায় রেখেই বাজারে আনা হয়েছে।

Detel Easy স্পেসিফিকেশন:

এই ইলেকট্রিক স্কুটারে ৪৮ ভোল্ট ১২ এএইচ আইরন ফসফেট ব্যাটারী ব্যবহার করা হয়েছে৷ মনে করা হচ্ছে, এটি বহুল ব্যবহৃত লি-আইন ব্যাটারির তুলনায় কোয়ালিটির দিক থেকে আরো উচ্চমানের হবে। এছাড়া মোপেডটির ২৫০ ওয়াটের ইলেকট্রিক মোটর ২৫ কিমি/ঘন্টা টপ স্পীড দিতে সক্ষম। এই প্রসঙ্গে বলে রাখি, স্কুটারটির গতি যেহেতু এত কম তাই এটি কেনার পর ভিকেলস রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। বাইকটির লো স্পেসিফিকেশানের জন্য রক্ষনাবেক্ষণের খরচও খুব কম।

Detel জানিয়েছে, সিঙ্গল চার্জে স্কুটারটি প্রায় ৬০ কিমি পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে এবং রেগুলার পাওয়ার সকেটের মাধ্যমে এটি পুনরায় সম্পূর্ণ চার্জ হতে সর্বোচ্চ ৭-৮ ঘন্টা সময় নেবে। এছাড়া সংস্থার পক্ষ থেকে ক্রেতাদের জন্য একটি ফ্রী হেলমেটও দেওয়া হবে। স্কুটারটিতে সামনে ব্যাকরেস্ট সহ ড্রাইভিং সিট ছাড়াও পেছনে একজনকে বসানোর সুবিধার্থে আর একটি সিট দেওয়া হয়েছে।

স্কুটারটিতে সাইকেলের মতো প্যাডেলও আছে। যাতে রাস্তার মাঝখানে চার্জ ফুরিয়ে গেলেও প্যাডেল করে গন্তব্যস্থলে পৌছানো যা। স্কুটারটির ফুটবোর্ডের নীচে ব্যাটারি অবস্থিত। এছাড়া দুই চাকায় ড্রামব্রেক ও স্কুটারের সামনে জিনিসপত্র নেওয়ার জন্য লাগেজ বাস্কেট দেওয়া হয়েছে।

ক্রেতারা স্কুটারটি সংস্থার ওয়েবসাইট www.detel-india.com থেকে পার্ল হোয়াইট, জেট ব্ল্যাক ও মেটালিক রেড এই তিনটি কালার ভ্যারিয়েন্টে কিনতে পারবেন। এছাড়া রিসেলার, ট্রেড পার্টনার এবং যারা স্কুটারটি বাল্ক পারচেজ করবেন তারা www.b2badda.com থেকে অর্ডার বুক করতে পারবেন। যদিও ক্রেতারা কিভাবে আফটারসেলস সার্ভিস পেতে চলেছেন সেটি নিয়ে Detel বিশেষ কিছু জানায় নি।