ডিশ টিভি ও ভিডিওকন D2h গ্রাহকদের জন্য বড় সুখবর ঘোষণা করলো কোম্পানি

Dish TV এবং Videocon D2h শুক্রবার পুনরায় গ্রাহকদের অধিক সুবিধা দিতে তাদের ৩০ দিনের লক ইন পিরিয়ড সরিয়ে দিয়েছে যা ওই অপারেটররা ফ্রি টু এয়ার প্যাক এবং ব্রডকাস্টার প্যাক সহ বেশ কয়েকটি চ্যানেল প্যাকেজের উপর বসিয়েছিল। এছাড়াও অপারেটর আ লা কার্ট চ্যানেলের ওপর আনা ৩০ দিনের লক-ইন সময়সীমা সরিয়ে দিয়েছে। যদিও ডিশ টিভি এবং ডিটুএইচ-র কাস্টম কিউরেটেড প্যাকের উপর এখনো ৩০ দিনের লক-ইন পিরিওড চলছে। প্রসঙ্গত উল্লেখ্য, ডিশ টিভি ২০১৯-এ তাদের চ্যানেল এবং বিভিন্ন প্যাকের উপরে লক-ইন পিরিয়ড সরিয়ে দিয়েছিল, যদিও তা ২০১৯-র মাঝামাঝি নাগাদ আবার ফিরিয়ে আনা হয়।

এই লক ইন পিরিয়ড হচ্ছে এমন একটা সময় যেখানে ব্যবহারকারীরা এক মাসের জন্য নিজেদের চ্যানেল প্যাক পরিবর্তন করতে পারতেন না। অর্থাৎ যদি তাদের পছন্দ না হয় তবুও তাদের এই একমাস ওই চ্যানেলটি সাবস্ক্রাইব করতে হবে। ওই সময় সীমা চলে গেলে তারপরে ব্যবহারকারী চ্যানেলটিকে আন-সাবস্ক্রাইব করতে পারতেন।

কিন্তু এবার ৩০ দিনের এই লক-ইন পিরিয়ড সরে যাওয়ায় ডিটিএইচ ব্রডকাস্টার ডিশ টিভি এবং ভিডিওকন ডিটুএইচের ব্যবহারকারীদের ওপর কোনরকম বাধা রইল না। এই ব্রডকাস্টার প্যাকের মধ্যে রয়েছে সোনি হ্যাপি ইন্ডিয়া প্যাকেজ, জি প্রাইম প্যাকেজ, কালার্স হিন্দি প্যাকেজ। শুধু এই প্যাকগুলি নয় বিএসটি প্যাকের ওপরেও ৩০ দিনের লক-ইন পিরিয়ড সরিয়ে দেওয়া হয়েছে। এর ফলে ব্যবহারকারীরা নিজের পছন্দমত চ্যানেল সাবস্ক্রাইব করতে পারবেন এবং সরিয়েও ফেলতে পারবেন। এর ফলে তাদের টাকার বেশ কিছুটা সাশ্রয় হবে বলে মনে করছে Dish TV এবং D2h।

তবে এখনো পর্যন্ত কাস্টম কিউরেটেড প্যাকের উপর এই লক ইন পিরিয়ড কিন্তু চলবে। এই কাস্টম কিউরেটেড প্যাকের মধ্যে রয়েছে কিছু বিশেষ ধরনের চ্যানেল প্যাকেজ। উদাহরণস্বরূপ- তামিলের সেরা চ্যানেল, মারাঠি সেরা চ্যানেল, বাংলার সেরা চ্যানেল। এই লক ইন পিরিয়ড চলাকালীন সময়ে ব্যবহারকারীরা নিজের পছন্দ মত এই প্যাকেজ পরিবর্তন করতে পারবেন না।

তবে ডিটিএইচ অপারেটর হিসেবে এই লক ইন পিরিয়ড পরিবর্তন হতে পারে। যেমন- এয়ারটেল ডিজিটাল টিভি এবং সান ডায়রেক্ট ডিটিএইচ-এ লক-ইন পিরিয়ড নেই। এছাড়া টাটা স্কাই-এ থাকছে ১ দিনের লক ইন পিরিয়ড।